National News

‘আমাকে নোট বাতিল করতে বললে অর্থমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতাম’

অর্থমন্ত্রী পদে এই সময়ে তিনি থাকলে এত দিনে ইস্তফা দিয়ে দিতেন। বললেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। নোট সঙ্কট প্রসঙ্গে দিল্লিতে আয়োজিত এক আলোচনা সভায় রবিবার এই মন্তব্য করেছেন তিনি। চিদম্বরমের স্পষ্ট বক্তব্য, প্রধানমন্ত্রী নির্দেশ দিলেও নোট বাতিলের মতো সিদ্ধান্ত তিনি কিছুতেই নিতেন না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৬ ২০:৪২
Share:

পি চিদম্বরম। —ফাইল চিত্র।

অর্থমন্ত্রী পদে এই সময়ে তিনি থাকলে এত দিনে ইস্তফা দিয়ে দিতেন। বললেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। নোট সঙ্কট প্রসঙ্গে দিল্লিতে আয়োজিত এক আলোচনা সভায় রবিবার এই মন্তব্য করেছেন তিনি। চিদম্বরমের স্পষ্ট বক্তব্য, প্রধানমন্ত্রী নির্দেশ দিলেও নোট বাতিলের মতো সিদ্ধান্ত তিনি কিছুতেই নিতেন না। দেশের অন্তত ৪৫ কোটি মানুষকে মোদী সরকার জীবিকার সঙ্কটে ফেলে দিয়েছে, বললেন এই প্রবীণ কংগ্রেস নেতা।

Advertisement

দিল্লিতে এ দিন একটি সংবাদমাধ্যম আয়োজিত আলোচনা সভায় যোগ দিয়েছিলেন চিদম্বরম। প্রাক্তন অর্থমন্ত্রী সেখানে জানান, এখন তিনি অর্থমন্ত্রী পদে থাকলে নোট বাতিলের বিপক্ষে মত দিতেন এবং প্রধানমন্ত্রীকে নোট বাতিল না করার পরামর্শ দিতেন। চিদম্বরম আরও জানান, প্রধানমন্ত্রী তাঁকে নোট বাতিলের সিদ্ধান্ত রূপায়ণের নির্দেশ দিলে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দিতেন। চিদম্বরমের এই মন্তব্য যতটা মোদীর বিরুদ্ধে, তার চেয়েও বেশি করে বর্তমান অর্থমন্ত্রী অরুণ জেটলির বিরুদ্ধে। প্রধানমন্ত্রীর মতের বিরোধিতা করার সাহসই নেই জেটলির, এমনই ইঙ্গিত চিদম্বরমের, বলছে রাজনৈতিক শিবির। এর পর চিদম্বরম জানান, নোট সঙ্কটের জেরে দেশের অন্তত ৪৫ কোটি মানুষের জীবিকা নির্বাহ আটকে গিয়েছে। মোদী সরকারের উদ্দেশে তাঁর প্রশ্ন, ‘‘যদি আপনি ৪৫ কোটি মানুষের জীবিকা ছিনিয়ে নেন, তা হলে সেটা অন্যায় নয়? আপনার সিদ্ধান্ত যদি মানুষকে ভিক্ষা করতে বাধ্য করে, তা হলে সে সিদ্ধান্ত অনৈতিক।’’

আরও পড়ুন: ‘দুর্নীতি বন্ধ করব? নাকি দেশটাকে বন্ধ করে দেব?’ ফের আক্রমণে মোদী

Advertisement

চিদম্বরমের বিপরীতের বক্তা ছিলেন জেডিইউ সাংসদ পবন ভার্মা। তিনি মোদী সরকারের সিদ্ধান্তের পক্ষেই কথা বলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন