IAS

IAS Awnish Sharan: নিজের মার্কশিট শেয়ার করে কী বার্তা দিতে চাইলেন আইএএস অবনীশ!

স্কুলের পরীক্ষায় খুব একটা ভাল ফল করতেন না অবনীশ। দ্বাদশ শ্রেণি পর্যন্ত অতি সাধারণ মানের নম্বর নিয়েই পাশ করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১০:০৮
Share:

আইএএস অবনীশ শরণ।

অবনীশ শরণ। নেটদুনিয়ায় এই নাম খুব একটা অপরিচিত নয়। কেননা, তিনি সর্ব ক্ষণই কোনও না কোনও ঘটনা নিয়ে টুইট করতে থাকেন। টুইটারে তাঁর অনুগামীর সংখ্যা ৪২ লক্ষেরও বেশি। ছত্তীসগঢ় ক্যাডারের ২০০৯-এর ব্যাচের আইএএস অবনীশ।

Advertisement

এত দিন তিনি নানা রকম ভিডিয়ো, ছবি টুইট করেছেন। তবে এ বার নিজের জীবনের সঙ্গে জড়িত বিষয় নিয়ে টুইট করলেন এই আইএএস। এবং সেই টুইটের মাধ্যমেই তিনি বার্তা দিতে চেয়েছেন যে, জীবনে সফল হতে গেলে নম্বর নয়, লক্ষ্য আর অধ্যবসায় জরুরি।

এই বার্তা দিতে অবনীশ নিজেকেই উদাহরণ হিসেবে তুলে ধরেছেন তরুণ প্রজন্মের কাছে। অবনীশ টুইটারে নিজের দশম শ্রেণির বোর্ডের পরীক্ষার মার্কশিট শেয়ার করছেন। ১৯৯৬ সালে বিহার বোর্ডে পরীক্ষা দিয়েছিলেন তিনি। তাতে মোট ৭০০ নম্বরের মধ্যে মাত্র ৩১৪ পেয়েছিলেন তিনি। অর্থাৎ ৪৪.৫ শতাংশ। ফলে নম্বরের দিক থেকে দেখতে গেলে খুবই সাধারণ মান নিয়ে পাশ করেছিলেন অবনীশ।

Advertisement

তাঁর দশম পরীক্ষার সেই মার্কশিট বলছে, হিন্দিতে ১০০-র মধ্যে ৫৪ পেয়েছিলেন। সংস্কৃততে ১০০-র মধ্যে ৩০। অঙ্কে ১০০-র মধ্যে ৩১। পদার্থবিদ্যায় ৫০-এর মধ্যে ২১, রসায়নবিদ্যায় ৫০-এর মধ্যে ১৮ এবং জীববিজ্ঞানে ৫০-এর ২৬।

এই মার্কশিট শেয়ার করে অবনীশ বার্তা দিতে চেয়েছেন যে, অতি সাধারণ মানের ছাত্র হলেও, লক্ষ্য যদি স্থির থাকে, আর অধ্যবসায় যদি জুড়ে যায়, তা হলে এই দুইয়ের জোরে সাধারণও অসাধারণ হয়ে উঠতে পারেন।

স্কুলের পরীক্ষায় খুব একটা ভাল ফল করতেন না অবনীশ। দ্বাদশ শ্রেণি পর্যন্ত অতি সাধারণ মানের নম্বর নিয়েই পাশ করেছেন। তার নমুনাও দিয়েছেন দশমের মার্কশিট নেটমাধ্যমে প্রকাশ করে। নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা বিহারের সেই ছেলেটি আজ দেশের এক জন আমলা। তাঁর মার্কশিট প্রকাশ করে অবনীশ এই বার্তাই দিতে চেয়েছেন যে, শুধু শিক্ষাগত সাফল্যই জীবনের সাফল্য বয়ে আনে না। মার্কশিটের সঙ্গে, নম্বরের সঙ্গে জীবনের সফল হওয়ার কোনও যোগসূত্র নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন