Hacker

Twitter Handle Hacked: তথ্য, সম্প্রচার মন্ত্রকের টুইটে এলন মাস্কের বাহবা!হ্যাক হয়েছে বলল মন্ত্রক

ঠিক এক মাস আগে, ১২ ডিসেম্বর, ২০২১-এ প্রধানমন্ত্রী মোদীর হ্যান্ডল থেকে টুইট করা হয়েছিল, ক্রিপ্টোকারেন্সির বৈধতা সংক্রান্ত ভুয়ো খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ১১:২৭
Share:

প্রতীকী ছবি।

ফের হ্যাকারদের খপ্পরে কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রক। এ বার নিশানায় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার হ্যান্ডল। কিছুক্ষণের মধ্যেই অবশ্য তা পুনরুদ্ধার করা হয়। পরে এই সংক্রান্ত খবর স্বীকার করে সংশ্লিষ্ট মন্ত্রক জানায়, টুইটার হ্যান্ডল আবার পুরনো চেহারায় ফিরিয়ে দেওয়া হয়েছে।

বিবেকানন্দের জন্মবার্ষিকীর সকালে কিছুক্ষণের জন্য কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যাচাই করা (ভেরিফায়েড) টুইটার হ্যান্ডলের নাম বদলে হয়ে যায় ‘এলন মাস্ক’। সেই হ্যান্ডল থেকে একের পর এক টুইট করা হতে থাকে। সব ক’টিতেই লেখা ‘গ্রেট জব’ (দারুন কাজ)। তা চোখে পড়তেই তড়িঘড়ি শুরু হয় হ্যান্ডল পুনরুদ্ধারের কাজ। দ্রুত মুছে ফেলা হয় কিছুক্ষণ আগে করা টুইট। এলন মাস্ক নাম বদলে ফের ফিরে আসে মন্ত্রকের নাম। প্রসঙ্গত, ‘টেসলা’ ও ‘স্পেস-এক্স’ প্রধান মাস্ক বর্তমানে দুনিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিদের অন্যতম।

Advertisement

এ বারই অবশ্য প্রথম নয়। এর আগে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার হ্যান্ডলও এ ভাবেই হ্যাক করা হয়েছিল। তাৎপর্যপূর্ণ ভাবে তা ঘটেছিল ঠিক এক মাস আগে, ১২ ডিসেম্বর, ২০২১-এ। সে বার মোদীর নিজের হ্যান্ডল থেকে টুইট করা হয়েছিল, ক্রিপ্টোকারেন্সির বৈধতা সংক্রান্ত ভুয়ো খবর। এক মাস পর ফের হ্যাকার-হানা তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন