icse

কম্পার্টমেন্টাল চালু হতে পারে আইসিএসই, আইএসসি বোর্ডের পরীক্ষাতেও

মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে কম্পার্টমেন্টাল পরীক্ষার ব্যবস্থা থাকলেও এই বোর্ডে কম্পার্টমেন্টাল পরীক্ষার কোনও ব্যবস্থা ছিল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ০০:১৯
Share:

ফাইল চিত্র।

আগামী শিক্ষাবর্ষে অর্থাৎ ২০১৯-এ আইসিএসই বোর্ড এবং আইএসসি বোর্ডে কম্পার্টমেন্টাল পরীক্ষা চালু হতে চলেছে। বোর্ড সূত্রে অন্তত তেমনটাই জানা গিয়েছে।

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে কম্পার্টমেন্টাল পরীক্ষার ব্যবস্থা থাকলেও এই দু’টি বোর্ডের ক্ষেত্রে কম্পার্টমেন্টাল পরীক্ষার কোনও ব্যবস্থা ছিল না।

বোর্ড সূত্রের খবর, এই ব্যবস্থা চালু হলে যে সব পড়ুয়ারা বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হবেন, তাঁরা ওই শিক্ষাবর্ষেরই জুলাই মাসে সেই বিষয়ের কম্পার্টমেন্টাল পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। ফলে পরীক্ষায় অকৃতকার্য হলেও বছর নষ্ট হওয়ার সম্ভাবনা আর থাকবে না। যদিও এখনও এ বিষয়ে সরকারি ভাবে কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি।

Advertisement

আরও পড়ুন: মোদীর আমলে কিছুই হয়নি, দায়িত্ব নিয়েই একান্ত সাক্ষাৎকারে বললেন আজহার​

ফেব্রুয়ারি মাসে সাধারণত আইসিএসই বোর্ড এবং আইএসসি এই দুটি বোর্ডের পরীক্ষা হয়ে থাকে। বোর্ড সূত্রের খবর, পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনা চলছে।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

অভিভাবকরাও জানিয়েছেন, এই বোর্ডে এ ধরনের কোনও বিকল্প ব্যবস্থা আগে ছিল না। যদি এই দুটি বোর্ডে এই ধরনের নিয়ম চালু হয়ে যায়, তাহলে পড়ুয়াদেরই সুবিধা হবে।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন