Maoist Attack in Chhattisgarh

নিরাপত্তাবাহিনীর উপর হামলার জন্য মাওবাদীদের পোঁতা আইইডি বিস্ফোরণ, ছত্তীসগঢ়ে হত দুই শ্রমিক

পুলিশ সূত্রে খবর, নারায়ণপুরের ছোটে ডোঙ্গর থানা এলাকার আমদই লোহার খনিতে কাজ করছিলেন শ্রমিকরা। খনির কাছেই আইইডি পুঁতে রেখেছিলেন মাওবাদীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

রাইপুর শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৪:৫৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিরাপত্তাবাহিনীর উপর হামলা চালানোর জন্য ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুঁতে রেখেছিলেন মাওবাদীরা। সেই আইইডি বিস্ফোরণে মৃত্যু হল দুই খনি শ্রমিকের। শুক্রবার ঘটনাটি ঘটেছে ছত্তীসগঢ়ের নারায়ণপুর জেলার একটি লোহার খনিতে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, নারায়ণপুরের ছোটে ডোঙ্গর থানা এলাকার আমদই লোহার খনিতে কাজ করছিলেন শ্রমিকরা। খনির কাছেই আইইডি পুঁতে রেখেছিলেন মাওবাদীরা। সেই বিস্ফোরকের সংস্পর্শে আসেন দুই শ্রমিক। তখনই জোরালো বিস্ফোরণে কেঁপে ওঠে খনি এলাকা। মৃত্যু হয় দুই শ্রমিকের। পুলিশ জানিয়েছে, মৃতেরা হলেন রীতেশ গাগড়া (২১) এবং শ্রবণ কুমার (২৪)। উমেশ রাণা নামে আরও এক শ্রমিক গুরুতর জখম হয়েছেন।

সম্প্রতি বিধানসভা নির্বাচন হল এই রাজ্যে। নির্বাচনকে ঘিরে গোটা রাজ্যকে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল। বিশেষ করে মাওবাদী প্রভাবিত এলাকাগুলিতে নজরদারি এবং নিরাপত্তা আঁটসাঁট করা হয়। রাজ্যে এই মুহূর্তে বিভিন্ন প্রান্তে নিরাপত্তা বাহিনী রয়েছে। তাদের কনভয়ে হামলা চালানোর পরিকল্পনা ছিল বলে মনে করছে পুলিশ। এই ঘটনায় খনি এলাকায় শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। আমদইয়ে এই খনির বিরুদ্ধে দীর্ঘ দিন ধরেই আপত্তি জানাচ্ছেন মাওবাদীরা। তার জেরেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে।

Advertisement

বিস্ফোরণের ঘটনায় খনি শ্রমিকদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। তাঁরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে অস্বীকার করেছেন। পাশাপাশি, তাঁদের নিরাপত্তার দাবিও তুলেছেন। পুলিশ জানিয়েছে, বিস্ফোরণ এতটাই জোরালো ছিল যে, দুই শ্রমিকের দেহ ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। বিস্ফোরণস্থল থেকে বেশ কয়েক হাত দূরে তাঁদের দেহাংশ মিলেছে। ঘটনাস্থলে বিশাল পুলিশ এবং নিরাপত্তাবাহিনী গিয়ে তল্লাশি শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন