Diwali

স্পেশ স্টেশন থেকে পাঠানো এই ছবি দেওয়ালির নয়?

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পাঠানো ছবিতে দেখা গিয়েছে, গত ১৯ অক্টোবর, অর্থাৎ কালীপুজোর রাতে অত্যন্ত উজ্জ্বল হয়ে উঠেছিল ভারতের আকাশ। গোটা দেশই হয়ে উঠেছিল আলোয় আলোকিত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ১৭:৩৪
Share:

দেওয়ালির রাত। ছবি পাওলো নেসপলির টুইটারের সৌজন্যে।

দেওয়ালির রাতে মহাকাশ থেকে কেমন দেখতে লাগছিল ভারতকে?

Advertisement

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সেই ছবিই পাঠালেন ইতালীয় মহাকাশচারী পাওলো নেসপলি। পাশাপাশি ভারতীয়দের দেওয়ালির শুভেচ্ছাও জানিয়েছেন ৬৩ বছরের এই মহাকাশচারী। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পাঠানো ছবিতে দেখা গিয়েছে, গত ১৯ অক্টোবর, অর্থাৎ কালীপুজোর রাতে অত্যন্ত উজ্জ্বল হয়ে উঠেছিল ভারতের আকাশ। গোটা দেশই হয়ে উঠেছিল আলোয় আলোকিত।

Advertisement

আরও পড়ুন: সুনসান গলিতে ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, দেখুন ভিডিও

যদিও ছবিটি কবে তোলা, তা নিয়ে নানা সংবাদ মাধ্যমের নানা মত। হিন্দুস্থান টাইমস-এর খবর ছবিটি দেওয়ালির নয়। দেওয়ালি থেকে কুড়ি দিন আগে তোলা হয় ছবিটা। অন্যদিকে, জি, ইন্ডিয়ান এক্সপ্রেসের মতো অনেকের দাবি ছবিটি দেওয়ালির রাতেই তোলা।

শুধু এ বছরই নয়। বেশ কয়েক বছর ধরেই দেওয়ালীর রাতে কেমন দেখায় ভারতকে— তার ছবি প্রকাশ হয়ে চলেছে। যদিও পরবর্তী সময় অনেকগুলো ছবি ভুয়ো বলে প্রমাণিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন