COVID-19

দাম ৯৯৫ টাকা, ভারতে চলে এল স্পুটনিক-ভি, দেশে উৎপাদন শুরু হলেই কমবে দাম

আমদানি করা এই টিকার দামের সঙ্গে জুড়ছে ৫ শতাংশ জিএসটি। রাশিয়ায় তৈরি এই টিকা আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে পাওয়া যেতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২১ ১৩:১৯
Share:

করোনা ভাইরাস প্রতিরোধে রাশিয়ার তৈরি এই টিকার কার্যকারিতা ৯১ শতাংশেরও বেশি বলে দাবি। ছবি: সংগৃহীত

প্রায় হাজার টাকা খরচ করে কিনতে হবে রাশিয়ার টিকা স্পুটনিক ভি। আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে এই টিকা পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিল কেন্দ্র। ভারতে এই টিকা উৎপাদনের বরাত পাওয়া সংস্থাটি শুক্রবার জানিয়েছে, আপাতত রাশিয়া থেকে আমদানি করা এই টিকা ৯৯৫টাকা ৪০ পয়সা দামে কিনতে হবে। পরে দেশে টিকার উৎপাদন শুরু হলে দাম কমতে পারে।

Advertisement

ভারতে এই টিকা তৈরির বরাত পেয়েছে বেসরকারি সংস্থা ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ। তারা জানিয়েছে, আমদানি করা টিকার দামের সঙ্গে জুড়ছে ৫ শতাংশ জিএসটি। তাই সামান্য বেশি টিকার দাম। তবে ভারতে এই টিকার উৎপাদন শুরু হলে স্পুটনিক-ভি এর দাম কিছুটা কমতে পারে।

কোভিশিল্ড এবং কোভ্যক্সিন ছাড়া এই মুহূর্তে দেশের বাজারে বিক্রির ছাড়পত্র দেওয়া হয়েছে রাশিয়ার তৈরি টিকা স্পুটনিক ভি-কেই। । করোনা প্রতিরোধে ৯১.৬ শতাংশ কার্যকারিতা রয়েছে এই টিকার। বিশ্বের বিভিন্ন দেশে যতরকম টিকা তৈরি করা হয়েছে তার মধ্যে ফাইজার এবং মডার্নার তৈরি টিকা ছাড়া একমাত্র স্পুটনিক ভি-এরই এতটা কার্যকারিতা রয়েছে বলে বিশেষজ্ঞদের দাবি। তূলনায় অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা এবং সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারতে নিজস্ব টিকা ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের দাম কার্যকারিতা কিছুটা কম।

Advertisement

দেশে এখন বেসরকারি হাসপাতালগুলিকে ৬০০ টাকা দরে কোভিশিল্ড বিক্রি করছে সেরাম। স্পুটনিক-ভি-এর দাম কোভিশিল্ডের থেকে বেশি হলেও কোভ্যাক্সিনের তূলনায় কমই থাকছে। বেসরকারি হাসপাতালগুলিকে ১২০০ টাকায় কোভ্যাক্সিন বিক্রি করছে ভারত বায়োটেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন