Dalit Man

মাথা মুড়িয়ে থানায় নৃশংস অত্যাচার দলিত যুবককে, সাসপেন্ড করা হল ২ পুলিশকর্মীকে

বেআইনি ভাবে বালি উত্তোলনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন বলেই ভারাপ্রসাদকে এই নৃশংসতার সাক্ষী হতে হল বলে অভিযোগ করেছে টিডিপি।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ১৫:১৪
Share:

আহত আই ভারাপ্রসাদ। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

থানায় এক দলিত যুবকের উপর অত্যাচার চালানোর ঘটনা ঘিরে উত্তপ্ত অন্ধ্রপ্রদেশ। থানায় নিয়ে গিয়ে পুলিশ ওই যুবককে বেধড়ক মারধর করে। জোর করে তাঁর মাথা মুড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এই ঘটনায় এক জন সাব ইনস্পেক্টর এবং এক জন কনস্টেবলকে সাসপেন্ড করা হয়েছে। গ্রেফতার করে তাঁদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে মামলাও। ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেসের এক প্রভাবশালী বিধায়কের নির্দেশেই তাঁরা এই কাণ্ড ঘটিয়েছেন বলে অভিযোগ।

হায়দরাবাদ থেকে ২৭১ কিলোমিটার দূরে অবস্থিত ইস্ট গোদাবরী জেলায় সম্প্রতি এই ঘটনা ঘটেছে। পুলিশি অত্যাচারের শিকার ওই যুবকের নাম আই ভারাপ্রসাদ। বেদুল্লাপল্লী গ্রামের বাসিন্দা তিনি। গুরুতর আহত অবস্থায় এই মুহূর্তে রাজামুন্দ্রি সরকারি হাসপাতালে ভর্তি তিনি। সীতানগরম থানায় তুলে নিয়ে গিয়ে পুলিশ তাঁকে মারধর করে বলে অভিযোগ। শুধু তাই নয়, তাঁর মাকে থানায় নিয়ে গিয়ে, তাঁর সামনেই ওই যুবকের উপর নৃশংস অত্যাচার চালানো হয় বলে জানা গিয়েছে।

ভারাপ্রসাদের বয়ান অনুযায়ী, সম্প্রতি তাঁদের পাড়ায় এক জনের মৃত্যু হয়। ওই ব্যক্তির শব নিয়ে বেরনোর মুখে রাস্তায় দু’টি বালির ট্রাক এসে হাজির হয়। শবযাত্রা বেরিয়ে না যাওয়া পর্যন্ত ওই ট্রাক দু’টিকে অপেক্ষা করতে বলেন তাঁরা। তাতেই চটে যান ওয়াইআরএস কংগ্রেসের এক স্থানীয় নেতা। গাড়ি নিয়ে ঘটনাস্থলে ছুটে আসেন তিনি। বিষয়টি নিয়ে দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি শুরু হলে, ভারাপ্রসাদের গায়ে হাতও তোলেন ওই নেতা।

Advertisement

আরও পড়ুন: লাদাখে তীক্ষ্ণ নজরদারি, বিশ্বের সবচেয়ে হালকা ও দ্রুতগতির ড্রোন পেল ভারতীয় সেনা​

এর পর ওয়াইএসআর কংগ্রেসের স্থানীয় বিধায়ক বিষয়টিতে হস্তক্ষেপ করেন বলে দাবি স্থানীয়দের। তাঁদের অভিযোগ, ওই বিধায়কই সীতানগরম থানায় ফোন করে ভারাপ্রসাদকে শিক্ষা দিতে বলেন। তার পর দিনই গ্রামে এসে ভারাপ্রসাদ এবং আরও দু’জনকে থানায় তুলে নিয়ে যায় পুলিশ। সেখানে কোমরের বেল্ট খুলে পুলিশ তাঁকে পেটায় বলে জানিয়েছেন ভারাপ্রসাদ। এলাপাথাড়ি লাথিও মারা হয়। তার পর নাপিত ডেকে মুড়িয়ে দেওয়া হয় মাথা ও গোঁফ।

এই ঘটনার প্রতিবাদে বিভিন্ন দলিত সংগঠন রাস্তায় নেমে আসে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে হবে বলে দাবি তুলতে শুরু করে তারা। তার পরেই ফিরোজ শাহ নামের অভিযুক্ত সাব ইনস্পেক্টর এবং এক কনস্টেবলকে সাসপেন্ড করা হয়। গ্রেফতার করার পাশাপাশি তফসিলি জাতি ও তফসিলি উপজাতির উপর নৃশংসতা প্রতিরোধ আইনে তাঁদের বিরুদ্ধে মামলাও দায়ের হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। দোষী প্রমাণিত হলে তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন ইলুরু রেঞ্জের ডিজি।

Advertisement

আরও পড়ুন: ‘সাংবিধানিক সঙ্কট’ বলছেন স্পিকার, রাজস্থান মামলা এ বার সুপ্রিম কোর্টে​

গোটা ঘটনায় তীব্র সমালোচনার মুখে পড়েছে ওয়াইএসআর কংগ্রেস। তেলুগু দেশম পার্টির (টিডিপি) প্রেসিডেন্ট তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নায়ডু এই ঘটনার তীব্র নিন্দা করে বলেন, ‘‘অন্ধ্রপ্রদেশে জঙ্গলরাজ ফিরে এসেছে। ওয়াইআরএস-এর লোকেরাই ভারাপ্রসাদের মাথা মুড়িয়ে দিয়েছে।’’ বেআইনি ভাবে বালি উত্তোলনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন বলেই ভারাপ্রসাদকে এই নৃশংসতার সাক্ষী হতে হল বলেও অভিযোগ করেছে টিডিপি। গোটা ঘটনায় পুলিশের ভূমিকার তীব্র নিন্দা করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন