Bihar Assembly Election 2020

‘উত্তরপ্রদেশের দশা হবে বিহারের দুই যুবরাজের’, তেজস্বী, রাহুলকে কটাক্ষ মোদীর

ঘটনাচক্রে বিহারে কংগ্রেসের সঙ্গে জোট হয়েছে লালুপ্রসাদের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-এর। সঙ্গী বামেরাও।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ১৪:০৫
Share:

ছাপড়ার জনসভায় নরেন্দ্র মোদী।

উত্তরপ্রদেশে ‘দুই যুবরাজ’-এর যে পরিণতি হয়েছিল, তার পুনরাবৃত্তি হবে বিহারেও। দ্বিতীয় দফার নির্বাচনে প্রচারের শেষ মুহূর্তে ময়দানে নেমে ঠিক এই ভাষাতেই হুঙ্কার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার লালুপ্রসাদ যাদবের ঘাঁটি ছাপড়ার জনসভা থেকে নাম না করে বিঁধলেন রাহুল গাঁধী এবং তেজস্বী যাদবকে।

Advertisement

এ দিন মোদী বলেন, ‘‘বছর তিনেক আগে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনেও সাধারণ মানুষের সঙ্গে হাত মিলিয়েছিলেন দুই যুবরাজ। কিন্তু উত্তরপ্রদেশের মানুষ তাঁদের বাড়ি পাঠিয়ে দিয়েছিলেন।’’ প্রসঙ্গত ২০১৭ সালে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে জোট করেছিল কংগ্রেস এবং সমাজবাদী পার্টি। রাহুল গাঁধী এবং মুলায়ম-পুত্র অখিলেশ যাদব হাত ধরাধরি করে নেমেছিলেন বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে। কিন্তু ব্যাপক হারের মুখে পড়তে হয় সেই জোটকে। এ দিন উত্তরপ্রদেশের প্রতিবেশী বিহারে বিধানসভা নির্বাচনে সেই জোটের উদাহরণ তুলে ধরেছেন মোদী।

ঘটনাচক্রে বিহারে কংগ্রেসের সঙ্গে জোট হয়েছে লালুপ্রসাদের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-এর। সঙ্গী বামেরাও। মোদীর উল্লিখিত ‘দুই যুবরাজ’-এর অন্যতম চরিত্র রাহুল উপস্থিত উত্তরপ্রদেশের প্রতিবেশী রাজ্যের ভোটযুদ্ধেও। সঙ্গে রয়েছেন আরজেডি নেতা তথা লালুর পুত্র তেজস্বী যাদব। তা নিয়েও বিঁধতে ছাড়েননি মোদী। এ দিন তিনি বলেন, ‘‘এক যুবরাজ জঙ্গলরাজের যুবরাজের সঙ্গে হাত মিলিয়েছেন।’’ ভোটের ফল ঘোষণার পর ‘দুই যুবরাজ’-এর দল মাটিতে মিশে যাবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন মোদী।

Advertisement

আরও পড়ুন: ঘরে আগুন, দমবন্ধ হয়ে মৃ্ত্যু জ্যোতিষী জয়ন্ত শাস্ত্রীর

বিহারে বিজেপি এবং জেডিইউ-র ‘জোড়া ইঞ্জিন’-এর সরকার গরিবদের জন্য কিছুই করেনি বলে অভিযোগ করেছিলেন তেজস্বী। এ দিন সেই কটাক্ষ ফিরিয়ে দিয়ে মোদী পাল্টা বলেন, ‘‘বিহারে যে সরকার চলছে তার দু'টি ইঞ্জিন। অন্য দিকে দুই যুবরাজ। তার মধ্যে এক জন আবার জঙ্গলরাজের যুবরাজ।’’ মোদীর মতে, ‘‘জোড়া ইঞ্জিনের এনডিএ সরকার বিহারের উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু দুই যুবরাজ নিজেদের সিংহাসন বাঁচানোর চেষ্টা চালাচ্ছেন।’’

আরও পড়ুন: মানবদেহে তৃতীয় দফায় কোভ্যাক্সিন টিকা পরীক্ষার প্রস্তুতি এমস-এ

মোদীর ‘যুবরাজ’ কটাক্ষের উত্তর অবশ্য দিতে চাননি তেজস্বী। তাঁর বক্তব্য, ‘‘‘উনি দেশের প্রধানমন্ত্রী, যা খুশি বলতে পারেন।’’ তবে বিহারের গুরুত্বপূর্ণ ইস্যুগুলির কথা যে বক্তৃতায় তোলা উচিত, সে কথা মোদীকে মনে করিয়ে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন