Crime

Crime: নাবালিকাকে ‘ডিজিটাল’ ধর্ষণের অভিযোগ, নয়ডায় গ্রেফতার চিত্রশিল্পী

কী এই ‘ডিজিটাল ধর্ষণ’, যা নির্ভয়া ধর্ষণ মামলার সময় আলোচনায় উঠে আসে?

Advertisement

সংবাদ সংস্থা

নয়ডা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৭:০৯
Share:

১৪ দিনের জেল হেফাজত হয়েছে অভিযুক্তের। প্রতীকী চিত্র।

‘ডিজিটাল’ ধর্ষণের অভিযোগে ৮০ বছরের এক চিত্রশিল্পীকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি উত্তরপ্রদেশের নয়ডার। ১৭ বছরের নির্যাতিতার অভিযোগ, গত সাত বছর ধরে তাকে যৌন হেনস্থা করে আসছেন অভিযুক্ত।

অভিযোগকারিণী জানিয়েছে, তার এক অভিভাবকের সঙ্গে অভিযুক্তের ২০ বছরের জানাশোনা। তাই এত বছর ধরে এমন গুরুতর অভিযোগের কথা প্রকাশ করতে ভয় পাচ্ছিল সে। কিন্তু আর পারেনি। তাই গোপনে ক্যামেরা রেখে তাকে হেনস্থার সময়কার দৃশ্যবন্দি রাখত সে। সে সব ভিডিয়ো ফুটেজ অভিযোগের প্রমাণ হিসেবে পুলিশের হাতে তুলে দিয়েছে সে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ধর্ষণে অভিযুক্ত ব্যক্তি পেশায় এক জন চিত্রশিল্পী এবং শিক্ষক। অভিযোগের প্রেক্ষিতে তাঁকে রবিবার গ্রেফতার করেছে নয়ডা সেক্টর ৩৯ থানার পুলিশ।

‘ডিজিটাল ধর্ষণ’-এর অর্থ, হাতের বা পায়ের আঙুল ব্যবহার করে কাউকে যৌন হেনস্থা করা। যদিও ২০১২ সালের আগে পর্যন্ত ‘ডিজিটাল ধর্ষণ’ আইনের চোখে ধর্ষণের আওতায় পড়েনি। দিল্লির নির্ভয়া ধর্ষণ মামলার প্রেক্ষিতে ধর্ষণের অপরাধ সংক্রান্ত আইনে ‘ডিজিটাল ধর্ষণ’ অন্তর্ভুক্ত হয়। সংশ্লিষ্ট ‘ডিজিটাল ধর্ষণ’-এর মামলায় অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারা (ধর্ষণ), ৩২৩ (ইচ্ছাকৃত ভাবে হেনস্থা করা) এবং ৫০৬ ধারায় (হুমকির অপরাধ) মামলা দায়ের করেছে পুলিশ। সোমবার অভিযুক্তকে আদালতে হাজির করানো হলে তাঁর ১৪ দিনের হেফাজতের নির্দেশ দেন বিচারক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন