বিক্ষোভের সুরাতেই কালা দিন কাটালেন রাহুল

নোট বাতিল ও জিএসটি নিয়ে ক্ষুব্ধ গুজরাতের বস্ত্র ব্যবসায়ীরা। নরেন্দ্র মোদীকে রীতিমতো হুঁশিয়ারি দিচ্ছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০৩:০৭
Share:

ছবি: পিটিআই।

বিপক্ষের দুর্বল জায়গাতেই বার বার আঘাত করো— গুজরাত ভোটের আগে এই আপ্তবাক্য মেনেই ফের সুরাতে ফিরলেন রাহুল গাঁধী। হাতিয়ার করলেন নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তাঁর প্রধান অস্ত্র নোট বাতিল ও জিএসটি-কেই।

Advertisement

নোট বাতিল ও জিএসটি নিয়ে ক্ষুব্ধ গুজরাতের বস্ত্র ব্যবসায়ীরা। নরেন্দ্র মোদীকে রীতিমতো হুঁশিয়ারি দিচ্ছেন তাঁরা। গুজরাতে বস্ত্র ব্যবসায়ীদেরই মূল ঠিকানা সুরাত। সেই সঙ্গে বিজেপি-বিরোধী পাটিদারদের আন্দোলনেরও অন্যতম প্রধান কেন্দ্র সুরাত। বিজেপির চোরাবালি সুরাত তাই রাহুলের লড়াইয়ের মঞ্চ হয়ে উঠেছে।

এক সপ্তাহ আগে রাহুলের ‘রোড শো’ সুরাত হয়েই গিয়েছিল। সেখানে দাঁড়িয়ে জিএসটি সমস্যা, পাটিদারদের আন্দোলনে পুলিশি অত্যাচারের বিরুদ্ধে সরব হয়েছিলেন। আজ, নোট বাতিলের বর্ষপূর্তিতে তাই সুরাতকেই ‘কালা দিবস’ পালনের জন্য বেছে নিয়েছেন রাহুল। দিনভর ব্যবসায়ী, তাঁতি, স্পিনিং মিলের মালিক-কর্মীদের সঙ্গে বৈঠক করেছেন। সন্ধ্যায় তাঁদের পাশে নিয়েই নেমেছেন মোমবাতি মিছিলে।

Advertisement

সুরাতে যাওয়ার আগে নোট বাতিলের বর্ষপূর্তি নিয়ে এক নিবন্ধে লিখেছিলেন, চিনে প্রতিদিন ৫০ হাজার চাকরি তৈরি হয়। ভারতে তা ৫০০-রও কম। কিন্তু চিনে মানুষের কথা বলার স্বাধীনতা নেই। প্রশ্ন তোলা বা আপত্তি জানানোরও সুযোগ নেই। তাই চিনের মডেল ভারতে চলবে না। সুরাতে পোশাক কারখানায় কর্মীদের সঙ্গে কথা বলে রাহুল সেই সুরেই বলেছেন, ‘‘এখানে মানুষের কণ্ঠরোধ করার চেষ্টা হচ্ছে। কারণ তাঁরা নোট বাতিল, জিএসটি-র বিরুদ্ধে মুখ খুলছেন। চিন আমাদের প্রতিযোগিতায় ফেলে দিচ্ছে। সরকারের নীতিই ঠিক করবে, এই শিল্পে ভারত জিতবে না চিন।’’ রাহুলের কথায়— সুরাত দেশের মধ্যে এমন জায়গা, যা চিনের সঙ্গে লড়াই করছিল। কিন্তু নোট বাতিল ও তার পর জিএসটি, সুরাতের শক্তিটাই দুরমুশ করে দিয়েছে।

গুজরাতে রাহুল বিজেপিকে হারাতে পারবেন কি না, সেই উত্তর পেতে এখনও দেরি। কিন্তু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে, ‘‘গুজরাতে নৈতিক ভাবে ওদের হার হয়েছে।’’ তিনি জানান, ‘‘আমি ওখানে লড়ছি না। তবে ওখানে যারা বিজেপির বিরুদ্ধে লড়ছে, তাদের প্রতি আমাদের সমর্থন আছে।’’ তিনি নিজে প্রচারে যাবেন কি না, তা পরে ঠিক হবে বলেও জানিয়েছেন মমতা। তৃণমূলনেত্রীর প্রশ্ন, ‘‘প্রধানমন্ত্রী থেকে কেন্দ্রীয় মন্ত্রীরা, আরএসএস, বিএমএস— সবাই গিয়ে গুজরাতে পড়ে রয়েছে। সরকার শুধু দলের কাজ করছে। যদি গুজরাতে এত কাজ করে থাকে, তা হলে মানুষের ওপরে ভরসা নেই কেন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন