income tax

Income Tax: আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক

শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ‘সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস’-এর তরফে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ২০:১৪
Share:

প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতির কারণে আয়কর রিটার্ন দাখিলের মেয়াদ বাড়াল কেন্দ্র। ২০২০-২১ অর্থবর্ষের (অ্যাসেসমেন্ট ইয়ার ২০২১-২২) জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ নির্ধারিত হয়েছে আগামী ৩১ ডিসেম্বর। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ‘কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড’ (‘সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস’ বা সিবিডিটি)-র তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে।

এর আগে গত মে মাসে সিবিডিটি-র তরফে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা চলতি বছরের ৩১ জুলাই থেকে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছিল। সেই সঙ্গে অডিটের কাজের জন্যও সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়।

Advertisement

অতিমারি পরিস্থিতিতে করদাতাদের স্বস্তি দেওয়ার লক্ষ্যে গত বছরও একাধিক বার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়েছিল নিয়ামক সংস্থা সিবিডিটি।

চতুর্থ তথা চূড়ান্ত পর্যায়ে ‘২০২০-২১ অ্যাসেমেন্ট ইয়ার’-এর জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়ে ২০২০ সালের ৩১ ডিসেম্বর করা হয়েছিল। পাশাপাশি, যে সব করদাতাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন রয়েছে, তাঁদের ক্ষেত্রে চলতি বছরের ৩১ জানুয়ারির মধ্যে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দেওয়া হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন