লেপ্টোস্পাইরোসিস ছড়াচ্ছে কেরলে, তিন দিনে মৃত ১২

লেপ্টোস্পাইরা ইন্টেরোগ্যানস ব্যাকটিরিয়ার সংক্রমণ থেকেই ছড়ায় এই রোগ। কুকুর, বিড়াল, ইঁদুর জাতীয় প্রাণীর মল-মূত্র থেকে মূলত ছড়ায় এই রোগ।

Advertisement

সংবাদ সংস্থা

কোচি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৮ ১৭:০৭
Share:

জলবন্দি কেরলের আলাপ্পুঝা। ফাইল চিত্র।

বৃষ্টির দাপট কমলেও কেরলের অধিকাংশ এলাকাই এখনও জলমগ্ন। মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। আর এই পরিস্থিতিতে নতুন ভয় গ্রাস করেছে বন্যা-পরবর্তী রোগের প্রার্দুভাব। এ বার নয়া আতঙ্কের নাম ‘লেপ্টোস্পাইরোসিস’।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ জানিয়েছে, জলবাহিত এই রোগের আক্রমণে ইতিমধ্যে কয়েক জনের মৃত্যু হয়েছে। কেরল প্রশাসন সূত্রে খবর, গত তিন দিনে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ১২ জনের মৃত্যুর খবর এসেছে। এই জলবাহিত রোগের আক্রমণে আক্রান্ত দেড়শোর বেশি মানুষ। রাজ্যের বিভিন্ন হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে। ‘হু’-এর মতে, ১৯৯৯ সালের পর এমন ভয়াবহ পরিস্থিতি আর কখনও হয়নি।

লেপ্টোস্পাইরোসিস কী?

Advertisement

লেপ্টোস্পাইরা ইন্টেরোগ্যানস ব্যাকটিরিয়ার সংক্রমণ থেকেই ছড়ায় এই রোগ। কুকুর, বিড়াল, ইঁদুর জাতীয় প্রাণীর মল-মূত্র থেকে মূলত ছড়ায় এই রোগ।

আরও পড়ুন: ‘বাহুবলী’ শিবরাজ, ‘বল্লালদেব’ জ্যোতিরাদিত্য, ভিডিয়ো নিয়ে উত্তাল মধ্যপ্রদেশ

আরও পড়ুন: দলিত কিশোরীকে জোর করে মদ খাইয়ে গণধর্ষণ গ্রেটার নয়ডায়

গত ৮ অগস্ট থেকে টানা বৃষ্টি এবং বন্যার জেরে জলবন্দি রাজ্যের একাধিক এলাকা। সেই জলেই মিশছে কুকুর, বিড়ালের মতো প্রাণীর মল-মূত্র। পরিবেশবিদদের মতে, সে কারণেই ছড়াচ্ছে এই রোগের জীবাণু।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা জানিয়েছেন, প্রায় প্রতি বছরই বর্ষায় এই রোগ ছড়ায়। তবে এ বার পরিস্থিতি খারাপ। যদিও স্বাস্থ্যমন্ত্রীর দাবি, সরকার পরিস্থিতির দিকে নজর রাখছে। আক্রান্তদের যথা সম্ভব চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন