Brij Bhushan Sharan Singh

যৌন হেনস্থার অভিযোগ, তবু পরিবারেই টিকিট, কুস্তিকাণ্ডের ব্রিজভূষণের পুত্রকে প্রার্থী করল বিজেপি

কংগ্রেসের দুর্গ বলে পরিচিত রায়বরেলী আসনের জন্যও প্রার্থীর নাম ঘোষণা করে বিজেপি। সেখানে বিজেপির টিকিটে প্রার্থী হচ্ছেন প্রতাপ সিংহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৮:৫৪
Share:

ব্রিজভূষণ সিংহ। ছবি: পিটিআই।

জল্পনার অবসান। বিদায়ী সাংসদ ব্রিজভূষণ সিংহকে চলতি লোকসভা নির্বাচনে আর প্রার্থী করছে না বিজেপি। পরিবর্তে তাঁর ছেলে করণভূষণ সিংহকে উত্তরপ্রদেশের কায়সেরগঞ্জে প্রার্থী করা হয়েছে। ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল। তার পর থেকেই জল্পনা তৈরি হয় যে, ব্রিজভূষণকে কি আদৌ প্রার্থী করা হবে? শেষ পর্যন্ত লোকসভা ভোটে বিজেপির প্রার্থিতালিকা থেকে বাদ পড়ল তাঁর নাম। তবে কায়সেরগঞ্জে বিজেপি জিতলে রাশ ব্রিজভূষণের পরিবারের হাতেই থেকে যাওয়ার সম্ভাবনা।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে কায়সেরগঞ্জ লোকসভা আসনের জন্য ব্রিজভূষণের ছেলের নাম ঘোষণা করেছে বিজেপি। সেই সঙ্গে কংগ্রেসের দুর্গ বলে পরিচিত রায়বরেলী আসনের জন্যও প্রার্থীর নাম ঘোষণা করে তারা। সেখানে বিজেপির টিকিটে প্রার্থী হচ্ছেন প্রতাপ সিংহ। ওই আসন থেকে জিতে সংসদে গিয়েছিলেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সনিয়া গান্ধী।

ছ’বার লোকসভা নির্বাচনে জিতে সাংসদ হয়েছেন ব্রিজভূষণ। তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে রাস্তায় নেমে বিক্ষোভ দেখান দেশের বিখ্যাত কুস্তিগিরেরা। বিজেপির একাংশের সূত্রে জানা গিয়েছে, এই কারণেই উত্তরপ্রদেশের মতো গুরুত্বপূর্ণ রাজ্যে ব্রিজভূষণকে আর প্রার্থী করেনি বিজেপি। তাদের আশঙ্কা ছিল, এতে মহিলা ভোট হারাতে পারে দল। এ দিকে কায়সেরগঞ্জ-সহ আশপাশের লোকসভা কেন্দ্রে জাঠনেতার যথেষ্ট প্রভাব রয়েছে। সেই বিষয়টিকেও কাজে লাগাতে চাইছিল দলের একাংশ। সে কারণে ব্রিজভূষণের ছেলেকে বিজেপি প্রার্থী করল বলে মনে করা হচ্ছে।

Advertisement

বিজেপির একটি সূত্র এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছিল, টিকিট পেতে রীতিমতো মরিয়া ছিলেন ব্রিজভূষণ। শেষ পর্যন্ত তাঁর ছোট ছেলেকে টিকিট দিল দল। করণভূষণ এখন উত্তরপ্রদেশের কুস্তি সংস্থার প্রধান। ব্রিজভূষণের বড় ছেলে প্রতীকভূষণ বিধায়ক। কায়সেরগঞ্জে ২০ মে ভোট। শুক্রবার মনোনয়ন পেশের শেষ দিন।

দীর্ঘ সময় ধরে ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ছিলেন ব্রিজভূষণ। গত বছর তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে পথে নামেন বজরঙ্গ পুনিয়া, বিনেশ ফোগত, সাক্ষী মালিকের মতো কুস্তিগিরেরা। দিল্লির যন্তর মন্তরের সামনে ধর্না দেন তাঁরা। অভিযোগ ছিল, মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা করেছিলেন ব্রিজভূষণ। বিজেপি নেতা যদিও সেই অভিযোগ অস্বীকার করেন। তাঁর বিরুদ্ধে মামলা এখন দিল্লির আদালতে বিচারাধীন। লোকসভা নির্বাচন শুরু হয়ে যাওয়ার পরেও কায়সেরগঞ্জের প্রার্থী হিসাবে ব্রিজভূষণের নাম ঘোষণা করছিল না বিজেপি। সেই নিয়ে বার বার প্রশ্নের মুখে পড়েছিলেন ব্রিজভূষণ। জবাবে তিনি সংবাদমাধ্যমকে দায়ী করে বলেছিলেন, ‘‘আপনাদের এত চিন্তা করতে হবে না। আপনাদের জন্যই প্রার্থী হিসাবে আমার নাম ঘোষণায় দেরি হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন