হেমা মালিনীর মদ্যপানের প্রসঙ্গ তুলে বিতর্কে মহারাষ্ট্রের বিধায়ক

‘হেমা মালিনীও তো মদ্যপান করেন, তা বলে তিনি কি আত্মহত্যা করেছেন?’ মহারাষ্ট্রে কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গ উঠতেই বিজেপি সাংসদ হেমা মালিনীর তুলনা টেনে চরম বিতর্কের মুখে নির্দলীয় বিধায়ক ওমপ্রকাশ বাবারাও। তিনি বলেন, “মানুষ মনে করে মদ্যপান করেন বলেই কৃষকরা আত্মহত্যা করেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ১৭:৪১
Share:

বিতর্কিত মন্তব্য বিধায়ক ওমপ্রকাশ বাবারাওয়ের।

‘হেমা মালিনীও তো মদ্যপান করেন, তা বলে তিনি কি আত্মহত্যা করেছেন?’
মহারাষ্ট্রে কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গ উঠতেই বিজেপি সাংসদ হেমা মালিনীর তুলনা টেনে চরম বিতর্কের মুখে নির্দলীয় বিধায়ক ওমপ্রকাশ বাবারাও। তিনি বলেন, “মানুষ মনে করে মদ্যপান করেন বলেই কৃষকরা আত্মহত্যা করেন। কিন্তু তা ঠিক নয়। দেশের ৭৫ শতাংশ সাংসদ, বিধায়ক এবং সাংবাদিক মদ্যপান করেন।” এর পরেই হেমা মালিনীর তুলনা টেনে আনেন। মহারাষ্ট্রের নান্দেরে এক জনসভা শেষে সাংবাদিকদের মুখোমুখি হওয়ার পরই বাবারাওয়ের মন্তব্য রাজনৈতিক মহলে বিতর্কের ঝড় তুলেছে।
কৃষকেরা কী কারণে আত্মহত্যা করেন তারও ব্যাখ্যা দিয়েছেন বাবারাও। তিনি বলেন, “আসলে টাকার অভাবেই কৃষকেরা আত্মহত্যা করেন। তাঁদের উত্পাদন বাড়ছে, কিন্তু সেই হারে আয় বাড়ছে না।” কৃষকদের আত্মহত্যার কারণ মদ্যপান নয় এটা সকলের বোঝা উচিত বলেই জানান তিনি।

Advertisement

আরও পড়ুন: স্ত্রীর সঙ্গে নিজের বিশেষ মুহূর্তের ভিডিও পর্ন সাইটে আপলোড করে ধৃত স্বামী

এক জন সাংসদকে নিয়ে এ ধরনের মন্তব্য করার সাহস কী করে হল বাবারওয়ের, তা নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে চাপানউতোর। যদিও এ বিষয়ে এখনও হেমা মালিনী বা বিজেপির তরফ থেকে কোনও প্রতিক্রিয়া আসেনি।
এই প্রথম নয়, এর আগেও বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে এসেছেন বাবারাও। ২০০৬-এ বিদর্ভে কৃষকদের আত্মহত্যা নিয়ে শোলে ছবির একটি দৃশ্যকে উদ্ধৃত করে বিতর্কে নাম জড়িয়েছিলেন তিনি।
সরকারি হিসাব বলছে, ২০১৪-তে সারা দেশে মোট ৫,৬৫০ জন কৃষক আত্মহত্যা করেছিলেন। তার মধ্যে অর্ধেকের বেশি ছিল মহারাষ্ট্র থেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন