Ladakh

Highest Motorable Road: লাদাখে বিশ্বের সর্বোচ্চ রাস্তা বানিয়েছে ভারত, এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও উঁচু

সরকারের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘উমলিংলা পাসে তৈরি এই রাস্তা বলিভিয়ার ১৮ হাজার ৯৫৩ ফুট উঁচুতে তৈরি সর্বোচ্চ রাস্তার রেকর্ড ভেঙে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ২০:২২
Share:

ছবি সৌজন্য টুইটার

লাদাখে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ রাস্তা তৈরি করেছে ভারত। এই রাস্তার উচ্চতা এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও বেশি। কেন্দ্রীয় সরকার বুধবার একটি বিবৃতিতে জানিয়েছে, বর্ডার রোডস অর্গানাইজেশন এই রাস্তা তৈরি করেছে। নেপালে অবস্থিত এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৭ হাজার ৫৯৮ ফুট। অন্য দিকে তিব্বতে এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফুট। এই দুই বেস ক্যাম্পের থেকেও বেশি উঁচু এই রাস্তা।

Advertisement

সরকারের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘উমলিংলা পাসে তৈরি এই রাস্তা বলিভিয়ার ১৮ হাজার ৯৫৩ ফুট উঁচুতে তৈরি সর্বোচ্চ রাস্তার রেকর্ড ভেঙে দিয়েছে। এই রাস্তার মাধ্যমে লাদাখের প্রত্যন্ত এলাকার সঙ্গেও এ বার যোগাযোগ তৈরি হল। ফলে লাদাখের পর্যটনের অনেক উন্নতি হবে।’

এই এলাকায় রাস্তা তৈরি করা খুবই কঠিন কাজ ছিল বলে বিবৃতিতে জানিয়েছে কেন্দ্র। শীতে এই এলাকায় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়। অক্সিজেনের পরিমানও স্বাভাবিকের থেকে ৫০ শতাংশ কম থাকে। বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্ডার রোডস অর্গানাইজেশন অসাধ্য সাধন করেছে। তাদের কর্মীদের পরিশ্রম ও দক্ষতার ফলেই এই রাস্তা তৈরি করা সম্ভব হয়েছে।’

Advertisement

কেন্দ্র জানিয়েছে, পূর্ব লাদাখের চুমার সেক্টরের অনেক গুরুত্বপূর্ণ শহর এ বার লেহ ও অন্যান্য জায়গার সঙ্গে যুক্ত হবে। ফলে সমগ্র এলাকার আর্থ সামাজিক অবস্থার উন্নতি হবে বলেই আশা করছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন