Jobs

Jobs: কোভিডে মুখ থুবড়ে পড়েছিল, দেশ জুড়ে ফের নিয়োগ বাড়াচ্ছে বিভিন্ন সংস্থা: রিপোর্ট

এখানে দু’টি পরিস্থিতিকে পাশাপাশি রাখা হয়েছে। কোভিড পূর্ববর্তী অবস্থায় নিয়োগ কেমন ছিল এবং অতিমারি পরিস্থিতিতে সেই ছবিটা ঠিক কেমন হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৪:৩৬
Share:

প্রতীকী ছবি।

অতিমারির কারণে দেশে কর্মসংস্থান অনেক সঙ্কুচিত হয়েছে। বহু মানুষ কর্মহীন হয়েছেন। বহু সংস্থা বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু সেই পরিস্থিতি থেকে দেশ আবার যে ঘুরে দাঁড়াতে শুরু করেছে, সেই ছবি উঠে এসেছে সাম্প্রতিক একটি রিপোর্টে। দেশের কর্মক্ষেত্রে নিয়োগ নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল লিঙ্কডইন ইন্ডিয়া। সেখানে দাবি করা হয়েছে, ২০১৯-এ কোভিড পূর্ববর্তী সময়ে জুন মাসে নিয়োগের হার যা ছিল, ২০২১-এর জুনে অতিমারি পরিস্থিতিতে ছবিটা সম্পূর্ণ উল্টো। দেখা গিয়েছে, এই একই সময়ে কর্মক্ষেত্রে নিয়োগের হার ৪২ শতাংশ বেড়েছে। যেখানে মে মাসে নিয়োগের হার ছিল ৩৫ শতাংশ বেশি।

Advertisement

এখানে দু’টি পরিস্থিতিকে পাশাপাশি রাখা হয়েছে। কোভিড পূর্ববর্তী পরিস্থিতিতে নিয়োগ কেমন ছিল এবং অতিমারি পরিস্থিতিতে সেই ছবিটা ঠিক কেমন হয়েছে।

সমীক্ষায় বলা হয়েছে, ২০২০-র মাঝামাঝি যখন গোটা বিশ্বে লকডাউন চলছে, ঠিক সেই সময়ে এক একটি পদের জন্য দ্বিগুণ আবেদনপত্র জমা পড়েছে। কিন্তু এখন তার ঠিক উল্টো পরিস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। চাকরির আবেদনের পরিমাণ বেড়েছে। কিন্তু একটি পদ পিছু দ্বিগুণ আবেদনপত্র আসছে না। উপরন্তু সংস্থায় নতুন পদে নিয়োগও হচ্ছে। রিপোর্টে এ-ও বলা হয়েছে, কিছু কিছু সংস্থায় নিয়োগ কোভিড পূর্ববর্তী সময়ের মতোই হচ্ছে।

Advertisement

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, কমবয়সি কর্মী যাঁরা হার্ডওয়্যার এবং সফটওয়্যারে দক্ষ, তাঁদের চাহিদা আরও বাড়ছে। ২০১৮-র জানুয়ারি থেকে ২০২১-এর জানুয়ারি পর্যন্ত সমীক্ষা চালানো হয়েছে। তাতে দেখা গিয়েছে, হার্ডওয়্যার এবং সফটওয়্যারে দক্ষ চাকরিপ্রার্থীদের চার গুণ বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন