Ladakh

চিনা আগ্রাসন নিয়ে চার দেশের কথা

 লাদাখ সংঘাতের প্রেক্ষিতে এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতের কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২০ ০৪:১৬
Share:

লাদাখ সংঘাতের প্রেক্ষিতে এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতের কাছে। প্রতীকী ছবি।

ভারত ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে সবাইকে সঙ্গে নিয়ে এগোনোর, ংুক্ত, উদার এক নীতিতে সিলমোহর দিতে আজ টোকিওতে বসল চতুর্দেশীয় (কোয়াড) অক্ষের বৈঠক। ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপানের বিদেশমন্ত্রীদের এই বৈঠকে নিশানা করা হয়েছে সমুদ্রপথে চিনের একাধিপত্যকে। পাশাপাশি দক্ষিণ পূর্ব এশিয়া তথা গোটা অঞ্চলে চিনের সাম্প্রতিক বাণিজ্যিক এবং সামরিক আগ্রাসনের দিকটিও আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

লাদাখ সংঘাতের প্রেক্ষিতে এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতের কাছে। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘‘চার দেশের বিদেশমন্ত্রী আঞ্চলিক বিষয় নিয়ে মত বিনিময় করছেন। তাঁরা উল্লেখ করেছেন যে সবাইকে একত্রে নিয়ে ভারত ও প্রশান্ত মহাসাগরের নীতি তৈরি করার প্রয়োজন রয়েছে।’’

আজকের বৈঠকটি কোয়াড গোষ্ঠীর প্রথম বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর পৃথক ভাবে বৈঠক করেছেন আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেয়ো, অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মারাইস পেন, জাপানের বিদেশমন্ত্রী তোসিমিৎসু মোতেগি-র সঙ্গে। আমেরিকার বিদেশ দফতরের বিবৃতিতে ভারত-প্রশান্ত মহাসাগরীয় সহযোগিতার প্রশ্নে আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির নেতৃত্বকে জোরালো সমর্থনের কথাই বলা হয়েছে। অর্থাৎ চিনকে বাদ দিয়ে আসিয়ানভুক্ত দেশগুলিকে সঙ্গে নিয়ে চলার বার্তা আজ প্রকাশ্যে দিতে চেয়েছে ওয়াশিংটন।

Advertisement

আরও পড়ুন: উপনির্বাচন, বিহার ভোটে বিজেপির চিন্তা দলিত ক্ষোভ​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন