National News

বিস্ফোরণের নিন্দা করে উত্তর কোরিয়াকে কঠোর বার্তা ভারতের

পিয়ংইয়ং-এর পরমাণু অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়ে নয়াদিল্লি উদ্বিগ্ন বলে জানান হল। গণবিধ্বংসী অস্ত্র নিয়ে উত্তর কোরিয়া যে আস্ফালন করছে, তাতে তাদের নিজেদের জাতীয় নিরাপত্তাই বিঘ্নিত হচ্ছে বলেও ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে মন্তব্য করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭ ২২:৩৫
Share:

কিম জং উন ও নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা বিস্ফোরণের নিন্দা করল ভারত। রবিবার ভারতের বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে উত্তর কোরিয়ার হঠকারী পদক্ষেপকে ‘নিন্দনীয়’ আখ্যা দিল। পিয়ংইয়ং-এর পরমাণু অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়ে নয়াদিল্লি উদ্বিগ্ন বলে জানান হল। গণবিধ্বংসী অস্ত্র নিয়ে উত্তর কোরিয়া যে আস্ফালন করছে, তাতে তাদের নিজেদের জাতীয় নিরাপত্তাই বিঘ্নিত হচ্ছে বলেও ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে মন্তব্য করা হল।

Advertisement

আরও পড়ুন:‘হাইড্রোজেন’ বোমা ফাটাল উত্তর কোরিয়া, নিন্দায় আমেরিকা-জার্মানি-ফ্রান্স

নয়াদিল্লির বিবৃতিতে লেখা হয়েছে, ‘‘এটা খুব উদ্বেগের বিষয় যে গণতান্ত্রিক জনপ্রজাতন্ত্রী কোরিয়া (উত্তর কোরিয়া) আরও এক বার তার আন্তর্জাতিক দায়বদ্ধতা লঙ্ঘন করল...।’’ উত্তর কোরিয়া নিজেই কোরীয় উপদ্বীপ থেকে পরমাণু নিরস্ত্রীকরণের পক্ষে সওয়াল করেছিল এবং এখন নিজেই তারা সেই নীতি লঙ্ঘন করছে— বলা হয়েছে ভারতের বিবৃতিতে। কিম জং উনের প্রশাসনকে অত্যন্ত স্পষ্ট সতর্কবার্তা দিয়ে ভারতের বিদেশ মন্ত্রক বলেছে, ‘‘আমরা গণতান্ত্রিক জনপ্রজাতন্ত্রী কোরিয়াকে এই ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকতে বলছি, যা ওই অঞ্চলে এবং বহির্বিশ্বেও শান্তি এবং স্থিতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলছে।’’

Advertisement

আরও পড়ুন:ল’ অফিসের সাধারণ ছেলের সঙ্গে বাগদান হল জাপ রাজকন্যার

ক্ষেপণাস্ত্র এবং পরমাণু অস্ত্রের পরীক্ষা-নিরীক্ষার বিরুদ্ধে উত্তর কোরিয়াকে বার বার সতর্ক করছে আমেরিকা। কিন্তু কিম জং উন দায়িত্বজ্ঞানহীন কার্যকলাপ চালিয়েই যাচ্ছেন। জাপান এবং দক্ষিণ কোরিয়াও কিমের এই হঠকারিতার নিন্দা করছে বার বার। কিন্তু কোনও হুঁশিয়ারিতেই কান দিচ্ছেন না উত্তর কোরিয়ার শাসক। সব সতর্কবার্তা উড়িয়ে তাঁর দেশ রবিবার পরমাণু বিস্ফোরণও ঘটাল। সাম্প্রতিক কালে উত্তর কোরিয়া একাধিক বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। বিভিন্ন দেশ এর নিন্দা করেছে। কিন্তু ভারত প্রতিক্রিয়া দেখায়নি। পরমাণু বিস্ফোরণের পর কিন্তু ভারত আর নীরব থাকল না। চড়া প্রতিক্রিয়া দিয়ে বুঝিয়ে দিল, হঠকারী কার্যকলাপ বন্ধ না করলে উত্তর কোরিয়াকে মূল্য চোকাতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন