পর্যটনে নম্বর কমল ভারতের, এক ধাক্কায় আট ধাপ নেমে এখন ভ্রমণার্থীদের ৫৪তম পছন্দ

পর্যটনে উন্নয়ন হয়নি ভারতে। তার পরও অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সামান্য হলেও ভারতীয় পর্যটনের ঘুরে দাঁড়ানোর লক্ষণ দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৬:১২
Share:

প্রতীকী ছবি।

বিশ্ব পর্যটনে আরও নীচে নামল ভারতের নাম। বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিচারে প্রথম ১১৭টি দেশের মধ্যে এখন ৫৪ নম্বরে নাম রয়েছে ভারতের। এর আগে ২০১৯ সালে কোভিড পূর্ববর্তী সময়ে ৪৬ নম্বরে ছিল ভারতের নাম।

Advertisement

পর্যটনে কোন দেশ কতটা উন্নতি করেছে, তার বিচার করে ১১৭টি দেশের তালিকা তৈরি করেছিল আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম। সেই তালিকায় ভারতের নাম এক ধাক্কায় আট ধাপ নামলেও আশার আলো দেখিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, কোভিড পরিস্থিতিতে গোটা বিশ্বেরই পর্যটন ক্ষতিগ্রস্ত হয়েছিল। ভারতীয় পর্যটনে সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর সামান্য লক্ষণ দেখা গিয়েছে। তা ছাড়া গোটা বিশ্বে ভারতীয় পর্যটনের নম্বর কমলেও দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ভারতই রয়েছে শীর্ষে।

তালিকাটির নাম ‘ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট ইনডেক্স ২০২১’। অর্থনৈতিক ফোরাম জানিয়েছে, অনেক ক্ষেত্রেই পর্যটনে প্রভাব ফেলেছে করোনার টিকাকরণ। তবে এ বছর জানুয়ারি থেকে আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যা বেড়েছে। জানুয়ারিতে এক কোটি ৮০ লক্ষ পর্যটক এসেছেন।

Advertisement

নতুন তালিকায় ভারত ৫৪ নম্বরে থাকলেও এক নম্বরে রয়েছে এশিয়ারই দেশ জাপান। এর পরে রয়েছে আমেরিকা, স্পেন, ফ্রান্স এবং জার্মানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন