First Lithium in India

বহুমূল্য লিথিয়ামের খোঁজ প্রথম মিলল দেশে! মাটির নীচে পাওয়া গেল পাঁচটি সোনার খনির হদিসও

জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় ৫৯ লক্ষ টন লিথিয়ামের সন্ধান পাওয়া গিয়েছে। এ কথা জানিয়েছে ভারতীয় ভূ-তাত্ত্বিক সর্বেক্ষণ। এ বার দেশে ব্যাটারি শিল্পে নতুন দিগন্ত খুলতে পারে বলে আশা। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৪৩
Share:

ভূগর্ভ থেকে ৫৯ লক্ষ টন লিথিয়ামের খোঁজ পাওয়া গিয়েছে। ছবি- টুইটার।

দেশে এই প্রথম লিথিয়ামের হদিস পাওয়া গেল। জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় ৫৯ লক্ষ টন লিথিয়ামের সন্ধান পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে ভারতীয় ভূ-তাত্ত্বিক সর্বেক্ষণ (জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া)।

Advertisement

বর্তমানে বৈদ্যুতিক গাড়ি এবং মোবাইল ফোনের মতো বৈদ্যুতিন যন্ত্রের চাহিদা ক্রমেই বাড়ছে। বৈদ্যুতিক গাড়ি কিংবা মোবাইল ফোনে ব্যবহৃত ব্যাটারির অন্যতম মূল উপাদান লিথিয়াম অনেকটাই দামি। কারণ, তা আমদানি করতে হয়। দেশেই লিথিয়ামের সন্ধান পাওয়ার ফলে এ বার দেশে ব্যাটারি শিল্পে নতুন দিগন্ত খুলতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রযুক্তি ক্ষেত্রে উন্নতির জন্য গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহের উপর জোর দেওয়ার কথা বলেছিল কেন্দ্রীয় খনি মন্ত্রক। লিথিয়াম-সহ বিভিন্ন খনিজ অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা থেকে আনার জন্য সক্রিয় পদক্ষেপ করেছিল সরকার। লিথিয়ামের জন্য এত দিন অন্য দেশের উপর নির্ভরশীল ছিল ভারত। এ বার দেশেই এই খনিজের সন্ধান পাওয়ার ফলে সেই নির্ভরতা কিছুটা কাটবে বলেই আশা করছে মন্ত্রক।

Advertisement

দিল্লির মসনদে বসার পর থেকেই দেশকে ‘আত্মনির্ভর’ করার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লিথিয়ামের সন্ধান ‘আত্মনির্ভর ভারতে’র উদ্যোগকে এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন কেন্দ্রীয় খনি সচিব বিবেক ভরদ্বাজ। বলেছেন, ‘‘আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে এই ধরনের গুরুত্বপূর্ণ খনিজ খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়।’’

খনি মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, লিথিয়ামের পাশাপাশি ৫টি সোনার খনির হদিস পাওয়া গিয়েছে। জম্মু ও কাশ্মীরের পাশাপাশি ছত্তীসগঢ়, গুজরাত, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গানাতেও খনিজ পদার্থ পাওয়া গিয়েছে। যার মধ্যে রয়েছে পটাশ, মলিবডেনামের মতো খনিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন