haldia port

বাংলাদেশমুখী রুশ জাহাজকে নোঙরের অনুমতি দিল দিল্লি

ভারত বাংলাদেশকে পরমাণু তাপ বিদ্যুৎকেন্দ্রটি তৈরি করতে এই সহায়তা করছে, তৃতীয় রাষ্ট্রের প্রকল্প সহযোগিতায় ভারত-রাশিয়া অংশীদারি সংক্রান্ত চুক্তির অধীনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৬:৫৯
Share:

রাশিয়ার একটি জাহাজকে হলদিয়া বন্দরে নোঙর করার অনুমতি দিল ভারত। প্রতীকী ছবি।

আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও বাংলাদেশের জন্য পরমাণু পণ্যবোঝাই রাশিয়ার একটি জাহাজকে হলদিয়া বন্দরে নোঙর করার অনুমতি দিল ভারত। সূত্রের খবর, এই পণ্য হলদিয়ায় নামিয়ে সড়কপথে বাংলাদেশে পৌঁছে দেওয়ার কথা ভাবা হচ্ছে। পাবনার রূপপুরে ১২০০ মেগাওয়াট ক্ষমতার পরমাণু বিদ্যুৎকেন্দ্রের জন্য এই পণ্য রাশিয়া রফতানি করছে ঢাকাকে। কিন্তু আমেরিকার নিষেধাজ্ঞার কারণে তা পাবনায় নামানো সম্ভব হচ্ছে না বাংলাদেশ প্রশাসনের পক্ষে।

Advertisement

সূত্রের খবর, ভারত বাংলাদেশকে পরমাণু তাপ বিদ্যুৎকেন্দ্রটি তৈরি করতে এই সহায়তা করছে, তৃতীয় রাষ্ট্রের প্রকল্প সহযোগিতায় ভারত-রাশিয়া অংশীদারি সংক্রান্ত চুক্তির অধীনে। ভারতের সমস্ত বন্দর রাশিয়ার জাহাজের জন্য খোলা রয়েছে। ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক বাণিজ্যও গত এক বছরে প্রায় ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রূপপুরের এই বিদ্যুৎকেন্দ্রটি ২০২৫ সালের শেষে চালু হওয়ার কথা। পরিকল্পনা অনুযায়ী, রূপপুরের প্রথম ইউনিট ২০২৩ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে বলে জানানো হয়েছিল। এই প্রকল্পের কাঁচামাল আসছে রাশিয়া থেকে। বাংলাদেশ সরকার গত কয়েক বছর বিশ্বের বিভিন্ন বৃহৎ শক্তিগুলির মধ্যে ভারসাম্য রেখে চলেছে। কিন্তু ইউক্রেন যুদ্ধের পরে চাপ অনেকটাই বেড়ে গিয়েছে। সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত আমেরিকার এক রাষ্ট্রদূতের কার্যকলাপকে নিয়ে যে ভাবে রাশিয়া এবং আমেরিকার মধ্যে টুইটের যুদ্ধ হয়েছে, তা নিয়ে আন্তর্জাতিক মহল সরগরম। এই পরিস্থিতিতে আমেরিকার নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে ভারত বাংলাদেশের (এবং রাশিয়ার) পাশে যে ভাবে দাঁড়াল, তা কূটনৈতিক স্তরে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন