পাশাপাশি চলবে না সন্ত্রাস ও সার্ক: ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকে ওলিকে জানিয়েছেন পাকিস্তান ধারাবাহিক ভাবে সন্ত্রাসে মদত দিয়ে আসছে। এই পরিস্থিতিতে সার্ক সম্মেলন করা সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৮ ০৪:০৯
Share:

গত মাসে নেপাল সফরে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসি নেপালের নতুন প্রধানমন্ত্রীর কাছে বিশেষ অনুরোধ জানিয়েছিলেন, বন্ধ হয়ে যাওয়া সার্ক সম্মেলন ফের শুরু করার জন্য উদ্যোগী হতে। ভারতকে বোঝাতে। কিন্তু নেপালের প্রধানমন্ত্রীর কে পি ওলির চলতি সফরে নয়াদিল্লির পক্ষ থেকে তাঁকে সাফ জানিয়ে দেওয়া হল, সেটি সম্ভব নয়। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকে ওলিকে জানিয়েছেন পাকিস্তান ধারাবাহিক ভাবে সন্ত্রাসে মদত দিয়ে আসছে। এই পরিস্থিতিতে সার্ক সম্মেলন করা সম্ভব নয়।

Advertisement

২০১৬ সালের সার্ক সম্মেলন হওয়ার কথা ছিল ইসলামাবাদে। কিন্তু কাশ্মীরের উরিতে সেনা ঘাঁটিতে পাক জঙ্গি হামলার পরে সাউথ ব্লক সাফ জানিয়ে দেয়, সার্ক সম্মেলনে যোগ দেওয়া সম্ভব নয়। পাকিস্তানের উপরে চাপ বাড়াতে সার্কভুক্ত দেশগুলির সঙ্গেও তখন দৌত্য শুরু করেছিল নয়াদিল্লি। ফলে একে একে বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান চিঠি লিখে জানিয়ে দেয় যে তারাও সার্ক সম্মেলনে যোগ দিতে রাজি নয়।

সার্ক সম্মেলনের আয়োজন করে ইসলামাবাদ এখন নিজেদের ভাবমূর্তি আন্তর্জাতিক স্তরে কিছুটা মেরামত করতে তৎপর হয়েছে বলে মনে করছে দিল্লি। বিদেশসচিব বিজয় গোখেলের কথায়, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেপালের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন যে তিনি ২০১৪ সালে প্রবল উৎসাহ নিয়ে কাঠমান্ডুতে অনুষ্ঠিত সার্ক সম্মেলনে যোগ দিয়েছিলেন। কিন্তু এখন সন্ত্রাসের পরিপ্রেক্ষিতে সার্ক বৈঠক সম্ভব নয়। এই অঞ্চলে ধ্বংসাত্মক একটি শক্তি কাজ করছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন