India

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে ভারতে আসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

এর আগে ১৯৯৩ সালে শেষ ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসাবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জন মেজর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ২০:৪২
Share:

বরিস জনসন এবং নরেন্দ্র মোদী।

আগামী বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে ভারত সফরে আসতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনটাই জানা যাচ্ছে বিভিন্ন সূত্র মারফত। সূত্রের দাবি, গত ২৭ নভেম্বর টেলিফোনে কথোপকথনের সময় জনসনকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে জনসনের তরফে আগামী বছর ব্রিটেনে বসতে চলা জি-৭ সামিটে যোগ দেওয়ার আমন্ত্রণও পেয়েছেন মোদী। যদিও আনুষ্ঠানিক ভাবে এ নিয়ে মুখ খোলেনি কেন্দ্রীয় সরকার।

Advertisement

এর আগে ১৯৯৩ সালে শেষ ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসাবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জন মেজর। প্রায় ৩ দশক পর এই এ বার ওই অনুষ্ঠানের প্রধান অতিথি হতে চলেছেন আরও এক ব্রিটিশ প্রধানমন্ত্রী।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, ব্রেক্সিট এবং আমেরিকায় রাজনৈতিক পট পরিবর্তনের আবহে ব্রিটেনের সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও শক্তপোক্ত করতে চাইছেন মোদী। গত ২৭ নভেম্বর দু’জনের কথোপকথনের খবর টুইটে জানান মোদী। লেখেন, ‘সর্ব স্তরে বিপুল উন্নয়নের লক্ষ্যে একসঙ্গে কাজ করতে রাজি আমরা।’ কোন কোন ক্ষেত্রে ভারত এবং ব্রিটেন কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে তাও তুলে ধরেন মোদী। টুইট করে জানান, বাণিজ্য, বিনিয়োগ, সামরিক এবং নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন এবং করোনার বিরুদ্ধে লড়াই— এ সব ক্ষেত্রে এক সঙ্গে কাজ করবে দু’দেশ। মোদীর টুইটের জবাব দেন জনসনও। পাল্টা টুইটে ধন্যবাদ জানানোর পাশাপাশি দু’দেশের সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথাও বলেন। তবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বরিসকে প্রধান অতিথি হিসাবে দেখা যাবে কি না তা এখনও নিশ্চিত করেনি লন্ডন।

Advertisement

আরও পড়ুন: কোভিড টিকা নিয়ে ক্রমবর্ধমান ভুয়ো খবর ‘দ্বিতীয় অতিমারি’, বলল রেড ক্রস

আরও পড়ুন: গালওয়ানে ছক কষেই হামলা চিনের, দাবি আমেরিকার রিপোর্টে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন