Amartya Sen

ভুল দিশায় বড়সড় লাফ দিয়েছে ভারত : অমর্ত্য সেন

দ্রুত গতির অর্থনীতির দেশগুলির মধ্যে থাকলেও আসলে ভুল দিশায় দেশ বড়সড় লাফ দিয়েছে ভারত, মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৮ ২০:০৮
Share:

অমর্ত্য সেন।ফাইল চিত্র।

অর্থনৈতিক বৃদ্ধির নিরিখে দ্রুততম দেশ হিসেবে উঠে এলেও আসলে ভুল দিশায় দেশ বড়সড় লাফ দিয়েছে ভারত, মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। দিল্লির একটি অনুষ্ঠানে তিনি বলেন ২০১৪ সাল থেকেই এই পশ্চাদগতি শুরু হয়েছে।

Advertisement

‘আর্গুমেনটেটিভ ইন্ডিয়ান’-এর লেখকের লক্ষ্য ছিল দেশের সাধারণ মানুষের জীবনযাত্রার মানের দিকে। অমর্ত্য জানান, গত ২০ বছরে এশিয়ায় ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান-এই ছয়টি দেশের মধ্যে দ্বিতীয় স্থানে ছিল ভারত। এখন পিছন দিক থেকে দ্বিতীয় স্থানে চলে গিয়েছে ভারত। পাকিস্তানের অবস্থা সবচেয়ে শোচনীয়, আর তার ঠিক পরেই ভারত। অর্থনীতিতে গতির সঞ্চার হওয়ার বদলে ক্রমাগত পিছলে পড়ছে এই দেশ।

তাঁর এবং অর্থনীতিবিদ জঁ দ্রেজের ‘অ্যান আনসার্টেন গ্লোরি, ইন্ডিয়া অ্যান্ড ইটস কনট্রাডিকশন’ বইটির হিন্দি সংস্করণের প্রকাশ অনুষ্ঠানে এসে অমর্ত্য বলেন, সরকার এখনও সামাজিক বৈষম্য,জাতপাত, তফসিল উপজাতিদের বিভিন্ন সমস্যা থেকে মুখ ফিরিয়ে রেখেছে। সাফাইকর্মীদের বেশ কিছু দাবি পূরণেও একেবারেই ব্যর্থ সরকার, এমনটাই উল্লেখ করেন তিনি।

Advertisement

আরও পড়ুন: বান্ধবীকে ধর্ষণ! ধর্ষক বাবার শাস্তি চাইলেন গুরুগ্রামের কিশোরী​

আরও পড়ুন: ধর্ষণের মামলায় জামিন পেয়েও বিয়ে পণ্ড মিঠুনের ছেলের

বেতন বৃদ্ধি করতে বলায় মধ্যপ্রদেশের পেট্রল পাম্পে এক দলিত যুবককে বেঁধে চাবুক দিয়ে মারধর করার ঘটনা উল্লেখ করে ৮৪ বছরের অর্থনীতিবিদ বলেন, আগামী দিনের খাবার, শিক্ষা, স্বাস্থ্য কোনও কিছুরই নিশ্চয়তা নেই এই মানুষগুলোর। এই পরিস্থিতিতে সরকারের পাশাপাশি বিরোধী পক্ষের অবস্থানও অত্যন্ত জরুরি বলে উল্লেখ করেন অমর্ত্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন