Coronavirus

রথের কাজ বন্ধ পুরীতে

রথ তৈরির আনুষ্ঠানিক সূচনা হয়ে গিয়েছে অক্ষয় তৃতীয়ায়। পারস্পরিক দূরত্বের বিধি মেনে ভক্তের ভিড় এড়াতেই রথ তৈরির আচার সেরে নেওয়া হয় মন্দিরের ভিতরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২০ ০৫:৩৭
Share:

প্রতীকী ছবি

করোনার দাপটে এ বার রথযাত্রায় পুরীর মন্দির থেকে বেরিয়ে জগন্নাথদেবের গুণ্ডিচা অভিমুখে যাত্রা স্থগিত রাখা হতে পারে। মন্দির প্রশাসনের সঙ্গে যুক্ত সেবায়েতদের একাংশের তাতে সায় আছে। ৩ মে চলতি লকডাউন পর্বের শেষে ওড়িশা সরকারের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মন্দির-কর্তৃপক্ষ। ২৩ জুন রথযাত্রা হওয়ার কথা।

Advertisement

রথ তৈরির আনুষ্ঠানিক সূচনা হয়ে গিয়েছে অক্ষয় তৃতীয়ায়। পারস্পরিক দূরত্বের বিধি মেনে ভক্তের ভিড় এড়াতেই রথ তৈরির আচার সেরে নেওয়া হয় মন্দিরের ভিতরে। কিন্তু রথযাত্রা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের আগে পর্যন্ত লকডাউনের মধ্যে রথের কাজ বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছে মন্দির পরিচালনা কমিটি। অক্ষয় তৃতীয়ায় মন্দিরের দেবদেবীদের চন্দন সরোবরে যাত্রার শোভাযাত্রাও স্থগিত রাখা হয়। গ্রীষ্মে রোজ জগন্নাথদেবের বিগ্রহে চন্দনলেপনের আচার ‘চন্দন লাগিও’ সম্পন্ন হয় ভক্তসমাগম ছাড়াই।

মন্দিরের ম্যানেজিং কমিটির সদস্য তথা প্রবীণ দয়িতাপতি রামচন্দ্র দয়িতাপতি বলেন, ‘‘প্রশাসনের সহায়তায় সম্পূর্ণ লকডাউন মানা হচ্ছে। পালা ছাড়া সেবায়েত বা তাঁদের পরিবার-পরিজনও মন্দিরে ঢুকছেন না। প্রশাসনের সঙ্গে আলোচনা করে রথযাত্রা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন