India Lockdown

রেলের চিঠিতেই বিভ্রান্তি, কেন্দ্রকে নিশানা উদ্ধবদের

গতকাল কয়েক হাজার শ্রমিক বান্দ্রায় জড়ো হন। দাবি ছিল, তাঁদের বাড়ি ফেরার বন্দোবস্ত করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২০ ০৪:১৫
Share:

বান্দ্রায় ঘটনাস্থলে ছড়িয়ে ছিটিয়ে আছে জুতো।—ছবি পিটিআই।

মুম্বইয়ের বান্দ্রায় ভিন্‌ রাজ্যের শ্রমিকদের মধ্যে বিভ্রান্তি তৈরির জন্য কেন্দ্রকেই দুষছে মহারাষ্ট্র সরকার ও কংগ্রেস নেতৃত্ব।

Advertisement

মহারাষ্ট্রের মন্ত্রী, কংগ্রেস নেতা অশোক চহ্বাণ আজ অভিযোগ করেছেন, দক্ষিণ-মধ্য রেলের একটি চিঠিতেই বলা হয়েছিল, পরিযায়ী শ্রমিকদের নিয়ে যাওয়ার জন্য জনসাধারণ স্পেশাল ট্রেন চালানোর কথা ভাবা হচ্ছে। ওই চিঠি প্রকাশ্যে আসতেই বিভ্রান্তি তৈরি হয়।

দক্ষিণ-মধ্য রেলের তরফে আজ জানানো হয়েছে, চিঠিটি রেলের অভ্যন্তরীণ আলোচনার অংশ। তাতে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য বিশেষ ট্রেনের বিষয়ে আলোচনার প্রসঙ্গ ছিল। তা থেকেই বিশেষ ট্রেন চলবে বলে ভুল বার্তা যায়। উদ্ধব ঠাকরে সরকারের মন্ত্রীদের অভিযোগ, এর পিছনে চক্রান্ত রয়েছে। মহারাষ্ট্র সরকার অন্য রাজ্যের শ্রমিকদের দেখভাল করছে না-বলে প্রচার করতেই তাঁদের মধ্যে বিভ্রান্তি তৈরি করা হয়েছে। বাস্তবে উদ্ধব সরকার ৪,৫৭৩টি ত্রাণ শিবির খুলে প্রায় ৫ লক্ষ ৬০ হাজার শ্রমিককে আশ্রয় দিয়েছে। ৭ লক্ষ ৩৬ হাজার শ্রমিকের খাবারের বন্দোবস্ত হয়েছে।

Advertisement

আরও পড়ুন: কেন্দ্রের ১৭০টি ‘হটস্পটে’-এর মধ্যে এ রাজ্যের ৪ জেলা

অশোক চহ্বাণ বলেন, “প্রচার করা হচ্ছে, ওই শ্রমিকদের সবাই মুসলিম। মসজিদ থেকে মাইকে তাঁদের উদ্দেশে বক্তৃতা দেওয়া হয়েছিল। বাস্তব তা নয়। ওখানে সব ধর্মের মানুষই ছিলেন। পুলিশ শ্রমিকদের বোঝাতে মসজিদের লাউডস্পিকার ব্যবহার করেছিল। এখন এই সব রাজনীতির সময় নয়।”

আরও পড়ুন: ডেকেও আসেনি অ্যাম্বুল্যান্স, স্কুটারে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত ২

গতকাল কয়েক হাজার শ্রমিক বান্দ্রায় জড়ো হন। দাবি ছিল, তাঁদের বাড়ি ফেরার বন্দোবস্ত করতে হবে। মহারাষ্ট্রের পুলিশ আজ শ্রমিকদের উস্কানি দেওয়ার অভিযোগে বিনয় দুবে নামে এক শ্রমিক নেতাকে গ্রেফতার করেছে। এক জন সাংবাদিকের বিরুদ্ধেও মামলা দায়ের হয়েছে। কিন্তু অশোক চহ্বাণ ও রাজ্যের রাজস্ব মন্ত্রী বালাসাহেব থোরাটের প্রশ্ন, রেল কেন ১৫ এপ্রিলের ট্রেনের বুকিং নিচ্ছিল? রেল যদি ১৫ এপ্রিলের টিকিট দিয়ে থাকে, তা হলে শ্রমিকদের মনে হতেই পারে যে ১৪ এপ্রিল লকডাউন শেষ হলে ট্রেন চালু হবে। মহারাষ্ট্রের মন্ত্রীদের অভিযোগ, প্রধানমন্ত্রী গতকাল সকাল ১০টায় লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণার পরে দুপুরে রেল জানায়, ১৫ তারিখ থেকে ট্রেন চলছে না।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন