Indian Army

India-China Border: চিন সীমান্তে মোতায়েন ২ লাখ ভারতীয় সেনা, আলোচনার মধ্যেই নজরদারি বাড়াচ্ছে নয়াদিল্লি

কয়েক মাস ধরে সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা চালাচ্ছে ভারত ও চিন। ইতিমধ্যেই প্যাঙ্গং হ্রদের উত্তর ও দক্ষিণ এলাকা থেকে সেনা সরিয়েছে দু’দেশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১১:১২
Share:

চিন সীমান্তে ভারত আরও ৫০ হাজার সেনা মোতায়েন করেছে ফাইল চিত্র।

গত বছর লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষের পর থেকেই সীমান্তে উত্তাপ বেড়েছে। গত কয়েক মাস ধরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আলোচনা চালাচ্ছে দু’দেশ। তার মধ্যেই চিন সীমান্তে ভারত আরও ৫০ হাজার সেনা মোতায়েন করেছে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা ব্লুমবার্গ জানিয়েছে, গত কয়েক মাসে ভারত-চিন সীমান্তে তিনটি এলাকায় সেনা মোতায়েন বেড়েছে। এই মুহূর্তে ২ লক্ষ ভারতীয় সেনা মোতায়েন রয়েছে চিন সীমান্তে, যা গত বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি।

যদিও এই বিষয়ে চিনের তরফে অন্য ধরনের প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। সোমবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, দু’দেশের সীমান্তবর্তী এলাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এখনও তাদের আলোচনা চলছে। তাই এই মুহূর্তে ভারত, চিন দু’দেশেরই উচিত আলোচনাকে সম্মান দিয়ে সীমান্ত এলাকা থেকে সেনা যত সম্ভব কমিয়ে পরিস্থিতি আরও ঠান্ডা করা।

Advertisement

এ দিকে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ফের সেনার উচ্চপর্যায়ের বৈঠকে বসার জন্য রাজি হয়েছে দু’দেশ। কবে বা কোথায় সেই বৈঠক হবে সেই বিষয়ে এখনও কিছু ঠিক হয়নি। গত কয়েক মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে আলোচনা চালাচ্ছে ভারত ও চিন। ইতিমধ্যেই প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ এলাকা থেকে সেনা সরিয়েছে দু’দেশ। বাকি এলাকা থেকে সেনা সরানো নিয়ে আলোচনা হওয়ার কথা। কিন্তু তার মধ্যেই ভারতের সেনা মোতায়েনের খবর চিন সীমান্তের বর্তমান পরিস্থিতি ফের বদল করতে পারে বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন