এ বার ভারত কিনছে বিমানধ্বংসী রুশ ক্ষেপণাস্ত্র

এ বার রাশিয়ার কাছ থেকে বিমান ধ্বংসকারী সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র কিনতে চলেছে ভারত। এস-৪০০ মডেলের ভূমি থেকে আকাশে ছোঁড়ার ওই ক্ষেপণাস্ত্রগুলি আদতে ইন্টার-কন্টিনেন্টাল অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৫ ১৪:২৮
Share:

এ বার রাশিয়ার কাছ থেকে বিমান ধ্বংসকারী সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র কিনতে চলেছে ভারত।

Advertisement

এস-৪০০ মডেলের ভূমি থেকে আকাশে ছোঁড়ার ওই ক্ষেপণাস্ত্রগুলি আদতে ইন্টার-কন্টিনেন্টাল অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল। রাশিয়ার কাছ থেকে তার পরবর্তী প্রজন্মের এস-৫০০ মডেলের ক্ষেপণাস্ত্র কেনার কথাও ভাবছে ভারত। এ ব্যাপারে চূড়ান্ত পর্যায়ে আলাপ আলোচনা করতে ইতিমধ্যেই মস্কোয় গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকর। ওই সর্বাধুনিক ক্ষেপণাস্ত্রগুলি ভারত তড়িঘড়ি কিনতে চাইছে বলে দক্ষিণ এশীয় দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে মালয়েশিয়ায় যাওয়ার আগে মস্কোয় গিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী।

কী কী রয়েছে ওই সর্বাধুনিক ক্ষেপণাস্ত্রে?

Advertisement

রয়েছে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাও। ওই ক্ষেপণাস্ত্রটি আকাশে ৬০০ কিলোমিটার বা ৩৭৩ মাইল পর্যন্ত দূরের টার্গেটে যেমন আঘাত হানতে পারবে, তেমনই আকাশে ৪০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত শত্রু পক্ষের শক্তিশালী ক্ষেপণাস্ত্রগুলিকেও ধ্বংস করে দিতে পারবে। এখানেই শেষ নয়। প্রতি সেকেন্ডে পাঁচ কিলোমিটার বেগে ছোটা ওই সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র একই সঙ্গে দশটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওপর নজর রাখারও ক্ষমতা রাখে। শত্রু পক্ষের সেই ক্ষেপণাস্ত্রগুলি যে দিক থেকেই ছোঁড়া হোক না কেন। আকাশে ঘণ্টায় ওই ক্ষেপণাস্ত্রগুলির বেগ হবে কম করে ১৮ হাজার কিলোমিটার। এর রাডার ব্যবস্থাও আক্ষরিক অর্থেই, সর্বাধুনিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন