বিপদ বুঝে নথি গিলে ফেলেন অভিনন্দন

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, পাক সেনা এসে উদ্ধার করার আগে গ্রামবাসীদের রোষের মুখে পড়েন ওই উইং কমান্ডার। বিপদ বুঝে সঙ্গে থাকা গুরুত্বপূর্ণ নথি গিলেও ফেলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০১৯ ০১:৫৮
Share:

অভিনন্দন বর্তমান।

ভারতের পতাকা লাগানো প্যারাশুটটা মাটিতে নামতেই ঘিরে ধরেছিল উত্তেজিত গ্রামবাসীরা। কিন্তু সেই চরম বিপদেও যে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান যে পেশাদারি দক্ষতার পরিচয় দিয়েছেন সে কথা বিদেশি সংবাদমাধ্যমকে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারাই। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, পাক সেনা এসে উদ্ধার করার আগে গ্রামবাসীদের রোষের মুখে পড়েন ওই উইং কমান্ডার। বিপদ বুঝে সঙ্গে থাকা গুরুত্বপূর্ণ নথি গিলেও ফেলেন তিনি।

Advertisement

পাকিস্তানের হোরান গ্রামের প্রধান মহম্মদ রজ্জাক চৌধরি জানিয়েছেন, অন্যান্য গ্রামবাসীদের সঙ্গে তিনিও ভেঙে পড়া বিমানটির দিকে ছুটে যান। ‘‘আমি কি ভারতে আছি?’’ জনতার দিকে তাকিয়ে প্রথম প্রশ্ন করেন অভিনন্দন। মহম্মদ রজ্জাকের কথায়, ‘‘আমার লক্ষ্যই ছিল ওই পাইলটকে জীবন্ত অবস্থায় আমাদের সেনার হাতে তুলে দেওয়া। আমি দেখেছি ওঁর প্যারাশুটে ভারতের পতাকা লাগানো ছিল। তখনই বুঝেছি, উনি ভারতীয়।’’

গ্রামবাসীরা সরাসরি উত্তর না দিলেও অভিজ্ঞতা থেকেই বিপদের গন্ধ পান অভিনন্দন। ভারতের পক্ষে স্লোগান দিতে শুরু করেন তিনি। সঙ্গে সঙ্গে তাঁকে ঘিরে থাকা গ্রামবাসীরা পাকিস্তানের হয়ে স্লোগান দিতে থাকেন। এর পরেই ভিড়কে ছত্রভঙ্গ করতে পিস্তল বার করে শূন্যে গুলি ছোড়েন অভিনন্দন। এতে আরও খেপে ওঠেন গ্রামবাসীরা। ওই উইং কমান্ডারকে লক্ষ করে পাথর ছুড়তে থাকেন তাঁরা। বেগতিক দেখে দৌড়তে শুরু করেন অভিনন্দন। রজ্জাক চৌধরি বলেছেন, ‘‘গ্রামবাসীরাও পিছনে ধাওয়া করে তাঁর। দৌড়তে দৌড়তে একটি নালায় পড়ে যান ওই পাইলট। সেই সময়ে এক জন তাঁর পায়ে গুলি করেন।’’ ওই পাইলটকে অস্ত্র ফেলে দিতে বলেন গ্রামবাসীরা। তখনই তাঁর কাছে থাকা কিছু কাগজপত্র গিলে ফেলেন তিনি। বাকি ফেলে দেন জলে। যার কিছুটা উদ্ধার করে পরে পাক সেনার হাতে তুলে দেন কিছু গ্রামবাসী। রজ্জাক জানিয়েছেন, সেনা এসে উদ্ধার না করা পর্যন্ত অভিনন্দনকে প্রবল মারধর করে জনতা। তাঁর কথায়, ‘‘ছেলেরা খেপে ছিল। ফলে আটকানো যায়নি।’’

Advertisement

আরও পড়ুন: জঙ্গি ঘাঁটি ধ্বংসের প্রমাণ আছে, সময়মতো প্রকাশ্যে আনা হবে, জানাল ভারতীয় সেনা

আরও পড়ুন: হাওয়ার গতি উল্টো থাকাতেই পাকিস্তানের হাতে ধরা পড়েন অভিনন্দন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন