কাশ্মীর

কাশ্মীরের আখনুর সেক্টরে গোলাবর্ষণ পাকিস্তানের

মুখে শান্তির কথা বললেও কার্যত কিছুই মানছে না পাকিস্তান। সীমান্তে অব্যাহত রয়েছে পাক গোলাবর্ষণ। বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাবর্ষণ চালানো থেকে কিছুতেই বিরত করা যাচ্ছে না পাক সেনাকে

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ১৪:৩০
Share:

আখনুর সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাবর্ষণ চালিয়েছে পাক সেনা। পাল্টা জবাব দেয় ভারত। ফাইল চিত্র

মুখে শান্তির কথা বললেও কার্যত কিছুই মানছে না পাকিস্তান। নিয়ন্ত্রণরেখার ওপার থেকে অব্যাহত রয়েছে পাক গোলাবর্ষণ। বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাবর্ষণ চালানো থেকে কিছুতেই বিরত করা যাচ্ছে না পাক সেনাকে। রবিবার গভীর রাত থেকেই জম্মু-কাশ্মীরের আখনুর সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাবর্ষণ চালিয়েছে পাক সেনা। মর্টারও ছুড়েছে পাক বাহিনী। পাকিস্তানকে পাল্টা জবাব দিয়েছে ভারত।

Advertisement

পুলওয়ামা নাশকতার পর গত এক সপ্তাহে জম্মু-কাশ্মীরে নিয়্ন্ত্রণরেখায় হামলার তীব্রতা আরও বাড়াল পাক সেনা। শেষ আট দিনেই ৬০ বারের বেশি সংঘর্ষবিরতির ঘটনা ঘটেছে নিয়ন্ত্রণরেখা বরাবর। শুধু সেনা ঘাঁটি নয়, এই আক্রমণের হাত থেকে রেহাই পাচ্ছেন না কাশ্মীরের সাধারণ গ্রামবাসীরাও।

প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানিয়েছেন, সোমবার ভোর ৩টে নাগাদ সংঘর্ষবিরতি লঙ্ঘন করে পাকিস্তান। নিয়ন্ত্রণরেখা বরাবর মর্টার ছুড়তে থাকে পাক বাহিনী। পাকিস্তানকে পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনাও। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র আরও জানান, সকাল সাড়ে ৬টা নাগাদ গোলাবর্ষণ থামায় পাক সেনা।

Advertisement

আরও পড়ুন: যুদ্ধবিমান থেকে ইজেক্ট করেছিলেন অভিনন্দন, এতে কতটা প্রাণের ঝুঁকি জানলে চমকে উঠবেন​

হান্দওয়ারা-সহ কুপওয়ারার বেশ কয়েকটি জায়গায় চলছে তল্লাশি অভিযান। এলাকারই একটি বাড়িতে এক দল জঙ্গি লুকিয়ে রয়েছে খবর পেয়েই নিরাপত্তা রক্ষীরা রবিবার ভোর থেকে তল্লাশি অভিযান শুরু করেছিলেন।

আরও পড়ুন: আমরা লক্ষ্যে আঘাত করেছি, মৃতের সংখ্যা জানাতে পারবে সরকার, বললেন বায়ু সেনা কর্তা​

সেনাপ্রধান বিপিন রাওয়ত নিয়ন্ত্রণরেখা ও আন্তর্জাতিক সীমান্তের পরিস্থিতি খতিয়ে দেখেন। হোয়াইট নাইট কোরের কম্যান্ডিং অফিসার পরমজিৎ সিংহের সঙ্গে বৈঠক করেন সেনাপ্রধান। শুক্রবারও কাশ্মীরি গ্রাম কৃষ্ণাঘাটিতে পাক গোলায় ধ্বংস হয়ে গিয়েছে একটি বাড়ি। ঘুমন্ত অবস্থাতেই মৃত্যু হয়েছে ২৪ বছরের এক কাশ্মীরি গৃহবধূ ও তাঁর দুই নাবালক সন্তানের। জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে খবর, বেছে বেছে ভারতীয় গ্রাম লক্ষ্য করেই হামলা চালাচ্ছে পাক সেনা। শুধু গুলি নয়, ছোড়া হচ্ছে মর্টার বোমা এবং হাউইৎজার ১০৫ মিমি গোলাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন