BRICS

BRICS: চিনের ব্রিকস-কৌশল মানতে নারাজ ভারত

২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, চিন এবং ভারতকে নিয়ে গড়া হয়েছিল ‘ব্রিক’ গোষ্ঠী। দু’বছর পরে দক্ষিণ আফ্রিকা যোগ দেওয়াতে তা হল ‘ব্রিকস’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ০৭:৪৩
Share:

চলতি বছরের ১ ডিসেম্বর ইন্দোনেশিয়ার কাছ থেকে জি-২০-র সভাপতিত্ব পাচ্ছে ভারত। ছবি পিটিআই

২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, চিন এবং ভারতকে নিয়ে গড়া হয়েছিল ‘ব্রিক’ গোষ্ঠী। দু’বছর পরে দক্ষিণ আফ্রিকা যোগ দেওয়াতে তা হল ‘ব্রিকস’। চিন চাইছে এই গোষ্ঠীকে আরও বাড়িয়ে আমেরিকা প্রভাবিত জি-২০-র পরিবর্তে আন্তর্জাতিক ভরকেন্দ্র তৈরি করতে। রাশিয়াও রয়েছে চিনের পিছনে। কূটনৈতিক সূত্রের খবর, বিষয়টিকে এখনও পর্যন্ত ঠেকিয়ে রেখেছে ভারত।

Advertisement

ব্রিকসভুক্ত রাষ্ট্রগুলির সাম্প্রতিক শীর্ষ সমাবেশে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে খবর। বিদেশ মন্ত্রক সূত্রের বক্তব্য, রাজনৈতিক ভাবে কিছুটা কোণঠাসা চিন তার ভূকৌশলগত প্রভাব বাড়ানোর জন্য এই গোষ্ঠীর সম্প্রসারণে আগ্রহী। ভারত বিষয়টি নিয়ে প্রাথমিক ভাবে নেতিবাচক বার্তাই দিয়েছে। চলতি বছরের ১ ডিসেম্বর ইন্দোনেশিয়ার কাছ থেকে জি-২০-র সভাপতিত্ব পাচ্ছে ভারত। আগামী বছর নভেম্বরে ভারত আয়োজন করবে জি-২০ শীর্ষ সম্মেলনের। এমতাবস্থায়, চিনের ফাঁদে পা দিয়ে ব্রিকস-কে বাড়িয়ে তাদের হাত শক্তিশালী করার কোনও যুক্তিগ্রাহ্য কারণ নেই সাউথ ব্লকের।

এখনও পর্যন্ত আর্জেন্টিনা এবং ইরান সদস্য পদ চেয়েছে বলে খবর। সূত্র জানাচ্ছে, মোদী সরকারের পক্ষ থেকে চিনকে বলা হয়েছে, যা করা হবে তা বর্তমান সব সদস্যের মতানুসারেই করা হবে। ব্রিকস-এর মূল উদ্দেশ্য এই মুহূর্তে নিজেদের চলতি ব্যবস্থাগুলিকে আরও শক্তিশালী করে কোভিড পরবর্তী বিশ্বে, অর্থনৈতিক ক্ষত মেরামত করা, আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থাকে শক্তিশালী করা। কোনও রাষ্ট্রের নিজস্ব ভূকৌশলগত আশা আকাঙ্ক্ষাকে গুরুত্ব দেওয়া হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন