Covid 19 Update

করোনাভাইরাস ঘিরে ক্রমশ উদ্বেগ ছড়াচ্ছে দেশে, আরও বৃদ্ধি পেল দৈনিক সংক্রমণ

দেশে করোনায় আক্রান্ত হয়ে এক দিনে মৃত্যু হয়েছে ১১ জনের। সংক্রমণ মোকাবিলায় রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্র। টিকাকরণ, জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১০:৪৯
Share:

সংক্রমণ মোকাবিলায় রাজ্যগুলিকে একগুচ্ছ পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। প্রতীকী ছবি।

ক্রমশ উদ্বেগ ছড়াচ্ছে করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা আরও বৃদ্ধি পেল। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১৫৫ জন। এক দিনে ভাইরাসে মৃত্যু হয়েছে ১১ জনের।

Advertisement

এই মুহূর্তে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩১ হাজার ১৯৪। দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৩০ হাজার ৯৫৪ জনের। করোনার নতুন প্রজাতি এক্সবিবি.১.১৬-এর কারণেই এই সংক্রমণ বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। দিল্লি, মহারাষ্ট্রের মতো রাজ্যে সংক্রমণ ক্রমশ ঊর্ধ্বমুখী। শুক্রবার দিল্লিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৩৩ জন। মহারাষ্ট্রে এই সংখ্যা ৯২৬। পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ সামান্য বৃদ্ধি পেয়েছে বলে শুক্রবার জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম।

Advertisement

করোনা পরিস্থিতি নিয়ে শুক্রবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া। সব রাজ্যকে সতর্ক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। সংক্রমণ মোকাবিলায় হটস্পট চিহ্নিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি টিকাকরণ, জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। যদি নতুন করে করোনার ঢেউ আসে, তা মোকাবিলায় হাসপাতালগুলিকে তৈরি রাখার কথা বলা হয়েছে। আগামী ১০ এবং ১১ এপ্রিল সমস্ত হাসপাতালে মক ড্রিল (মহড়া) করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। আগামী ৮ এবং ৯ এপ্রিল জনস্বাস্থ্য আধিকারিক এবং জেলা প্রশাসনের সঙ্গে করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন