চিনকে চাপে রেখে মলদ্বীপে যুদ্ধজাহাজ পাঠাল ভারত

ভারত মহাসাগরে চিনকে সমঝে দিতে মলদ্বীপে দেশের বৃহত্তম যুদ্ধজাহাজ পাঠাল ভারত। ‘আইএনএস-বিক্রমাদিত্য’-এর সঙ্গে পাঠানো হয়েছে ডেস্ট্রয়ার ‘আইএনএস-মাইসোর’ ও একটি ট্যাঙ্কার ‘আইএনএস-দীপক’ও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৪২
Share:

ভারতীয় নৌবাহিনীর বৃহত্তম যুদ্ধজাহাজ ‘আইএনএস-বিক্রমাদিত্য’।

ভারত মহাসাগরে চিনকে চাপে রাখতে মলদ্বীপে দেশের বৃহত্তম বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠাল ভারত।

Advertisement

‘আইএনএস-বিক্রমাদিত্য’-এর সঙ্গে পাঠানো হয়েছে ডেস্ট্রয়ার ‘আইএনএস-মাইসোর’ ও একটি ট্যাঙ্কার ‘আইএনএস-দীপক’ও।

আরও পড়ুন- পাকিস্তানকে এফ-১৬ বিক্রির সিদ্ধান্তে ক্ষুদ্ধ ভারত

Advertisement

দক্ষিণ চিন সাগরের বেশ কয়েকটি এলাকা ‘দখলে’র পর কিছু দিন ধরে ভারত মহাসাগরেও তার কর্তৃত্ব বাড়াতে মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে বেজিং। কয়েক মাস আগেই পাকিস্তানের গাওয়াদার ও শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে পোঁছে গিয়েছে চিনা যুদ্ধজাহাজ। ভারত মহাসাগর এলাকার দেশগুলির ওপর তার কর্তৃত্ব বজায় রাখতে। তারই প্রেক্ষিতে ভারতের এই সামরিক পদক্ষেপ বলে ভারতীয় নৌবহিনীর এক পদস্থ কর্তা জানিয়েছেন। তাঁর কথায়, ভারতের এই পদক্ষেপ আদতে ‘প্রজেক্ট মৌসম’-এরই অঙ্গ। আর ভারত মহাসাগর এলাকায় উত্তরোত্তর বেড়ে চলা চিনা ‘খবরদারি’র ওপর নজর রাখার জন্য মলদ্বীপের ভৌগোলিক তাৎপর্য অনেক বেশি।

গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশেষ দূত হিসেবে মলদ্বীপে গিয়েছিলেন বিদেশ সচিব এস জয়শঙ্কর। তার পর মলদ্বীপের রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিন আবদুল গায়ুম গত সপ্তাহে জানান, বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে ভারতের সঙ্গে আবার নতুন করে আলাপ-আলোচনা শুরু করবে মলদ্বীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন