United Nations

জি২০ বৈঠক কাশ্মীরে কেন? প্রশ্ন তুলে ভারতের নিশানায় রাষ্ট্রপুঞ্জের ‘বিশেষ প্রতিবেদক’

কাশ্মীরে ভারতীয় সেনার মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত অভিযোগ নিয়েও প্রশ্ন তোলেন কানাডার শিক্ষাবিদ ফার্নান্ড। এর পরেই জেনেভার ভারতীয় মিশনের তরফে তাঁর ওই বক্তব্যের কড়া সমালোচনা করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

জেনিভা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ২৩:০৩
Share:

ভারতের নিশানায় রাষ্ট্রপুঞ্জের ‘বিশেষ প্রতিবেদক’। প্রতীকী ছবি।

জম্মু ও কাশ্মীরে জি২০ বৈঠক আয়োজন নিয়ে প্রশ্ন তুলে ভারতের নিশানায় রাষ্ট্রপুঞ্জের ‘বিশেষ প্রতিবেদক’। মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের সংখ্যালঘু বিষয়ক বিভাগের ‘বিশেষ প্রতিবেদক’ কানাডার ফার্নান্ড ডি ভারেনেস কার্যত পাকিস্তান-চিনের সুরেই কাশ্মীরে জি২০ বৈঠক আয়োজনের বিরোধিতা করেন। একটি সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘জম্মু ও কাশ্মীরে ভারত সরকার যা করে চলেছে, তার আন্তর্জাতিক অনুমোদনের জন্যই সেখানে জি২০ বৈঠক করতে চাইছে।’’

Advertisement

কাশ্মীরে ভারতীয় সেনার মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত অভিযোগ নিয়েও প্রশ্ন তোলেন কানাডার শিক্ষাবিদ ফার্নান্ড। এর পরেই জেনেভার ভারতীয় মিশনের তরফে তাঁর ওই বক্তব্যের কড়া সমালোচনা করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘‘জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জের সংখ্যালঘু বিষয়ক বিশেষ প্রতিবেদক দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন।’’

প্রসঙ্গত, আগামী ২২-২৪ মে শ্রীনগরে জি২০-র পর্যটন সংক্রান্ত কার্যকরী গোষ্ঠীর বৈঠক হওয়ার কথা। ইতিমধ্যেই জম্মু ও কাশ্মীরের রাজধানীতে তার প্রস্তুতি প্রায় শেষ। ২০২২ সালের মার্চ মাসে ৩৬টি দেশের প্রতিনিধি যোগ দিয়েছিলেন কাশ্মীরে হওয়া আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে। কূটনৈতিক মহলের একাংশের মতে, এ বার সেখানেই জি২০ আয়োজন করার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানের উপরে চাপ বাড়াতে চাইছে ভারত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন