জানুয়ারিতেই ফ্রান্সের সঙ্গে যুদ্ধবিমান কেনার চুক্তি করছে ভারত?

আগামী মাসেই কি ফ্রান্সের ‘রাফাল’ যুদ্ধবিমান কেনার চুক্তি সেরে ফেলবে ভারত? প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি ভারতে আসার কথা ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলাঁদের। প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র অনুযায়ী, সেই সময়েই এই সংক্রান্ত চুক্তি সেরে ফেলা হবে। ফ্রান্সের কাছ থেকে ৩৬টি মাঝারি পাল্লার ‘মাল্টি-রোল’ যুদ্ধবিমান ‘রাফাল’ কিনতে চলেছে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৫ ১৩:৫৩
Share:

ফরাসি যুদ্ধবিমান ‘রাফাল’।

আগামী মাসেই কি ফ্রান্সের ‘রাফাল’ যুদ্ধবিমান কেনার চুক্তি সেরে ফেলবে ভারত? প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি ভারতে আসার কথা ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলাঁদের। প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র অনুযায়ী, সেই সময়েই এই সংক্রান্ত চুক্তি সেরে ফেলা হবে।

Advertisement

ফ্রান্সের কাছ থেকে ৩৬টি মাঝারি পাল্লার ‘মাল্টি-রোল’ যুদ্ধবিমান ‘রাফাল’ কিনতে চলেছে ভারত।

চলতি বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফ্রান্স-সফরের সময়েই এ ব্যাপারে চূড়ান্ত পর্যায়ের কথাবার্তা হয়ে গিয়েছিল। আশা করা হচ্ছিল, এ বছরের মধ্যেই সব কিছু হয়ে যাবে। সেটা না হলেও আগামী বছরের গোড়াতেই তা সেরে ফেলতে চাইছে নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

আরও পড়ুন:

রাফাল হাতে পেলে কতটা শক্তিশালী হবে ভারতীয় বায়ুসেনা

‘এয়ার ফোর্স ডে’র আগে বিমানবাহিনীর একটি বার্ষিক সম্মেলনে এসে এয়ার চিফ মার্শাল জানিয়েছিলেন, এই ৩৬টি ‘রাফাল’ যুদ্ধবিমানকে রাখা হবে দু’টি স্কোয়াড্রনে। ওই দু’টি স্কোয়াড্রনকে দু’-তিন বছরের আগে কাজে লাগানো হবে না। তবে ভারতের আরও যুদ্ধবিমানের প্রয়োজন। যুদ্ধবিমানের জন্য কম করে, আরও চারটি স্কোয়াড্রন লাগবে বলে জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল।

ইউপিএর আমলে ১২৬টি রাফালে যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছিল মনোমহন সিংহ সরকার। কিন্তু বিশাল অর্থের এই চুক্তি থেকে কিছুটা পিছিয়ে আসে মোদী সরকার। ঠিক হয় ১২৬টি নয়, কেনা হবে ৩৬টি যুদ্ধবিমান। প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকর জানান, ইউপিএ সরকার ১২৬টি যুদ্ধবিমান কেনার যে সিদ্ধান্ত নিয়েছিল, তাতে খরচ হতো এতটাই যে অন্য ক্ষেত্রগুলির আধুনিকীকরণের ভাবনা মার খেয়ে যেত। তাই এই সিদ্ধান্ত বদল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন