Amit Shah

শাহের ভুয়ো ভিডিয়ো বিতর্ক: গ্রেফতার কংগ্রেস আর আপের তিন সদস্য, কী বললেন অমিত?

বিজেপির অভিযোগ, কেউ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ভিডিয়ো ‘ডিপ ফেক’ প্রযুক্তিতে বিকৃত করে সমাজমাধ্যমে ছড়িয়েছে। তিনি কখনওই এসসি, এসটি, ওবিসিদের সংরক্ষণ তুলে দেওয়ার কথা বলেননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৫:০০
Share:

অমিত শাহ। —ফাইল চিত্র।

‘ভুয়ো ভিডিয়ো’ বিতর্কে এ বার মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ‘আসল ভিডিয়ো’ দেখিয়ে তোপ দাগলেন কংগ্রেসকেও। একই সঙ্গে দলের অবস্থান স্পষ্ট করে জানালেন, বিজেপি তফসিলি জাতি (এসসি), তফসিলি জনজাতি (এসটি) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র সংরক্ষণের বিরুদ্ধে নয়।

Advertisement

গত রবিবার বিজেপি এব‌ং কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা সংস্থা ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার দিল্লি পুলিশের স্পেশাল সেলের কাছে একটি এফআইআর দায়ের করে। অভিযোগ করা হয় যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহকে নিয়ে ভুয়ো এবং বিকৃত ভিডিয়ো তৈরি করা হয়েছে।

তফসিলি জাতি (এসসি), তফসিলি জনজাতি (এসটি) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র জন্য যে সংরক্ষণ চালু আছে, তা আর আগামী দিনে থাকবে না! একটি জনসভা থেকে নাকি এমনই বলেছেন শাহ। ভিডিয়োর এই ছোট্ট অংশটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। আনন্দবাজার অনলাইন অবশ্য সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। বিরোধীরা এই ভিডিয়োকে হাতিয়ার করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণ শানাতে শুরু করে। বিজেপি পাল্টা এই ভিডিয়োর সত্যতা নিয়ে প্রশ্ন তোলে।

Advertisement

বিজেপির অভিযোগ, কেউ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ভিডিয়ো ‘ডিপ ফেক’ প্রযুক্তিতে বিকৃত করে সমাজমাধ্যমে ছড়িয়েছে। তিনি কখনওই এমন কথা বলেননি। ভিডিয়োটি ভুয়ো। পদ্মশিবিরের আরও দাবি, শাহ তেলঙ্গানার মুসলিমদের জন্য যে ‘অসাংবিধানিক’ সংরক্ষণ রয়েছে, তা নিয়ে কথা বলেছিলেন। কিন্তু আসল কথা সরিয়ে দিয়ে তা বিকৃত করা হয়েছে।

মঙ্গলবার শাহ অসমের গুয়াহাটিতে একটি সাংবাদিক সম্মেলনে আসল ভিডিয়োটি দেখিয়ে কংগ্রেসকে তোপ দাগেন। বলেন, কংগ্রেস ভুয়ো খবর রটাচ্ছে যে, বিজেপি ৪০০-র বেশি আসন পেলে সংরক্ষণ তুলে দেবে। আমি পরিষ্কার বলে দিতে চাই যে, বিজেপি এসসি, এসটি, ওবিসিদের সংরক্ষণ দেওয়াকে সমর্থন করে এবং সর্বদা তাঁদের রক্ষক হিসাবে থাকবে আমাদের দল।”

ভুয়ো ভিডিয়োকাণ্ডে ইতিমধ্যেই কংগ্রেস এবং আম আদমি পার্টির সঙ্গে যুক্ত তিন জনকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনার তদন্তে আগামী বুধবার তলব করা হয়েছে কংগ্রেস শাসিত তেলঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডিকে। তদন্তে সহযোগিতা করার ‘আর্জি’ জানিয়ে নোটিস গিয়েছে ওই রাজ্যেরই চার জনের কাছে।

কর্নাটকে বিজেপির জোটসঙ্গী জেডিএস। সেই দলের লোকসভার প্রার্থী তথা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার নাতি প্রজ্জ্বল রেভান্নার যৌন কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগ নিয়ে অস্বস্তিতে পদ্মশিবির। এই বিষয়ে মুখ খুলে শাহ বলেন, “বিজেপি দেশের মাতৃশক্তির পক্ষে। আমি কংগ্রেসকে জিজ্ঞাসা করতে চাই, ওখানে (কর্নাটক) কাদের সরকার আছে? কেন এখনও পদক্ষেপ করা হল না? আমরা কোনও পদক্ষেপ নিতে পারি না, কারণ আইনশঙ্খলা রাজ্যের বিষয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন