G-20 Summit

জি২০-তে আমন্ত্রণ নয় জ়েলেনস্কিকে

কূটনৈতিক সূত্রের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এখনও পর্যন্ত জি২০-র বিদেশমন্ত্রী এবং অর্থমন্ত্রী পর্যায়ের বৈঠক যথেষ্ট সফল হয়নি। সম্ভব হয়নি যৌথ ঘোষণাপত্র প্রকাশ করা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৭:৩৬
Share:

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। ফাইল চিত্র।

ইউক্রেনের অনুরোধ সত্ত্বেও সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকে আগামী সেপ্টেম্বরের জি২০ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানাবে না ভারত। আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এই ইঙ্গিতই দিয়েছেন।

Advertisement

সম্প্রতি ইউক্রেনের উপবিদেশমন্ত্রী এমিন জ়াপারোভা নয়াদিল্লি সফরে এসে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে অনুরোধ করেছিলেন, সেপ্টেম্বরে ভারতে জি২০-র শীর্ষ সম্মেলনে পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে ইউক্রেনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হোক। আজ এই প্রসঙ্গে অরিন্দম বলেছেন, “জি২০-তে কারা আমন্ত্রিত, তা এর আগেই জানিয়েছেন বিদেশসচিব বিনয় কোয়াত্রা। সেই তালিকায় নতুন নাম যুক্ত হওয়ার সম্ভাবনা নেই।” তাৎপর্যপূর্ণ ভাবে, কোয়াত্রার সেই তালিকায় ছিল না ইউক্রেনের প্রেসিডেন্টের নাম।

কূটনৈতিক সূত্রের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এখনও পর্যন্ত জি২০-র বিদেশমন্ত্রী এবং অর্থমন্ত্রী পর্যায়ের বৈঠক যথেষ্ট সফল হয়নি। সম্ভব হয়নি যৌথ ঘোষণাপত্র প্রকাশ করা। শীর্ষ সম্মেলনে যোগ দিতে অন্য সদস্য রাষ্ট্রের প্রধানদের পাশাপাশি ভারতে আসার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। স্বাভাবিক ভাবেই, এই আসরে ইউক্রেনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানালে সম্মেলন কার্যত ভেস্তে যেতে পারে। আয়োজক এবং সভাপতি রাষ্ট্র হিসাবে ভারত কখনওই তা চাইবে না বলে কূটনৈতিক শিবির মনে করছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন