Plane

দেশের তিনটি রানওয়েতে ২৪ ঘণ্টায় তিনটি দুর্ঘটনা, অল্পের জন্য রেহাই কয়েকশো যাত্রীর

এই ঘটনা ২০১০ সালের ম্যাঙ্গালুরু বিমানবন্দরে ঘটে যাওয়া আর একটি দুর্ঘটনার স্মৃতি ফিরিয়ে এনেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০১৯ ১৯:৩২
Share:

রানওয়েতে বিমান নামার সময় বিপত্তি বাধে। —ফাইল চিত্র।

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে দেশের তিন-তিনটি রানওয়েতে দুর্ঘটনা ঘটে গেল। ম্যাঙ্গালুরু, সুরাত এবং কোঝিকোড়— এই তিনটি বিমানবন্দরের রানওয়েতে দুর্ঘটনাগুলি ঘটে। তাতে অল্পের জন্য রক্ষা পেয়েছে কয়েকশো প্রাণ।

Advertisement

রবিবার বিকাল ৫টা ৪০ মিনিট নাগাদ প্রথম দুর্ঘটনাটি ঘটে ম্যাঙ্গালুরু বিমানবন্দরের রানওয়েতে। দুবাই থেকে আসা এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৩৭ বিমান সেখানে অবতরণ করছিল। সেই সময় আচমকাই ট্যাক্সিওয়ে থেকে পিছলে ঘাসের মধ্যে বিমানের চাকা আটকে যায়। পরে মইয়ের সাহায্যে যাত্রীদের নামিয়ে আনা হয়।

রবিবারের এই দুর্ঘটনার জন্য ঝোড়ো হাওয়াকেই দায়ী করা হয়েছে। তবে এই ঘটনা ২০১০ সালের ম্যাঙ্গালুরু বিমানবন্দরে ঘটে যাওয়া আর একটি দুর্ঘটনার স্মৃতি ফিরিয়ে এনেছে। সে বার অবতরণের সময় রানওয়েতে ভেঙে পড়ে এয়ার ইন্ডিয়ারই একটি বিমান। তাতে ১৫৮ জন প্রাণ হারান।

Advertisement

আরও পড়ুন: বিজেপি-কে বাড়তেই হবে: কেশব ভবনের ‘বেনোজলাতঙ্ক’ নস্যাৎ করে সাফ জানাচ্ছে নাগপুর​

ম্যাঙ্গালুরুর পর দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটে সুরাতে। রবিবার রাত সওয়া ৮টা নাগাদ ভোপাল থেকে সুরাত বিমানবন্দরে নামার সময় রানওয়ে ছাড়িয়ে বেরিয়ে যায় স্পাইসজেটের একটি অন্তর্দেশীয় বিমান। তাতে কেউ হতাহত না হলেও, বিমানবন্দরের কাজকর্ম ব্যাহত হয়। তিনটি বিমানকে ঘুরিয়ে নিয়ে যেতে হয় আমদাবাদ। এই ঘটনার জন্যও লাগাতার বৃষ্টিকে দায়ী করা হয়েছে।

আরও পড়ুন: ঋণে ডুবছে সংস্থা, মুম্বইয়ে ৭ লক্ষ বর্গফুটের হেড অফিস বেচে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় অনিল অম্বানী​

তৃতীয় দুর্ঘটনাটি ঘটে সোমবার সকালে, কেরলের কোঝিকোড়ে। সৌদি আরবের দাম্মাম থেকে সেখানে অবতরণের সময় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমানের পিছনের অংশ রানওয়েতে ঘষা খেয়ে যায়। তবে যাত্রীদের কেউ আহত হননি।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন