ফাইটার জেট চালাবেন মহিলা পাইলটরাও

অবশেষে ভারতীয় বিমানবাহিনীর কুলিন সমাজে ঠাঁই পেতে চলেছেন মহিলারা। খুব শীঘ্রই বাহিনীর ফাইটার জেট চালাতে দেখা যাবে মহিলা পাইলটদের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৫ ১১:০২
Share:

ছবি: টুইটার

অবশেষে ভারতীয় বিমানবাহিনীর কুলিন সমাজে ঠাঁই পেতে চলেছেন মহিলারা। খুব শীঘ্রই বাহিনীর ফাইটার জেট চালাতে দেখা যাবে মহিলা পাইলটদের। বায়ুসেনার ৮৩তম প্রতিষ্ঠা দিবসে বৃহস্পতিবার এ কথা জানালেন বায়ুসেনা প্রধান অরূপ রাহা।

Advertisement

ফাইটার জেট চালাতে দেওয়ার জন্য মহিলা পাইলটদের দাবি দীর্ঘ দিনের। এত দিন পর্যন্ত হেলিকপ্টার এবং পণ্যবাহী বিমান চালালেও ফাইটার জেট চালানোর অধিকার ছিল না মহিলাদের। মহিলাদের ফাইটার জেট চালাতে না দেওয়ার যুক্তি হিসাবে বছর খানেক আগে বায়ুসেনা প্রধান বলেছিলেন, “দীর্ঘ সময়ে ফাইটার জেট চালানোর মতো শারীরিক ভাবে সক্ষম নন মহিলারা।” তবে তাঁদের অন্তর্ভুক্তির সম্ভাবনার কথাও জানিয়েছিলেন তিনি। এ দিন বায়ুসেনা প্রধান বলেন, “এত দিন পর্যন্ত বাহিনীর মহিলা অফিসাররা হেলিকপ্টার এবং পণ্য বিমান চালিয়ে এসেছেন। আমরা খুব শীঘ্রই ফাইটার জেট চালানোর জন্য তাঁদের নিতে চলেছি।”

বায়ুসেনার ৮৩তম প্রতিষ্ঠা দিবসে এ দিন বাহিনীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন