Indian Air Force

Indian Air Force: ‘আত্মনির্ভর’ হতে দেশে বানানো যুদ্ধবিমান ব্যবহার করবে বায়ুসেনা, সিদ্ধান্ত কেন্দ্রের

১১৪টি নতুন যুদ্ধবিমান নেওয়ার পরিকল্পনা রয়েছে বায়ুসেনার। তবে বিমান কেনার ব্যাপারে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর নীতিতে আস্থা রাখছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০২২ ১৯:৪৬
Share:

প্রতীকী ছবি।

ভারতের মাটিতে ভারতীয় সংস্থার বানানো যুদ্ধবিমান ব্যবহার করবে ভারতীয় বায়ুসেনা। খুব শিগগিরই বায়ুসেনাবাহিনী ১১৪টি যুদ্ধ বিমান কিনতে চলেছে। যার মধ্যে ৯৬টিই তৈরি করা হবে ভারতে। বাকি ১৮টি বিদেশি বিক্রেতাদের কাছ থেকে আমদানি করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবনা প্রসূত ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

Advertisement

বিদেশি সংস্থাগুলি ভারতে বা ভারতের সংলগ্ন তৃতীয় বিশ্বের দেশগুলিতে যে পণ্য বিক্রি করে, তা ভারতের মাটিতে, ভারতীয় শ্রমিকদের সাহায্য নিয়ে এবং ভারতীয় সংস্থার সঙ্গে হাত মিলিয়ে বানানোর ব্যপারে দীর্ঘদিন ধরে উৎসাহ জোগাচ্ছে কেন্দ্র। বায়ুসেনাবাহিনীর যুদ্ধবিমানের বরাত সেই ক্ষেত্রে বড় সুযোগ করে দিল। সরকারি সূত্রে খবর, ভারতের বায়ুসেনা ১১৪টি মাল্টিরোল অর্থাৎ বহুভূমিকা সম্পন্ন যুদ্ধবিমানের বরাত দিতে চলেছে বিদেশি সংস্থাগুলিকে। তবে যাঁরা এই বিমান তৈরি করবে তাঁদের সামনে শর্ত রাখা হয়েছে ৯৬টি বিমান ভারতের মাটিতেই বানানোর।

এ ব্যাপারে বিদেশি সংস্থাগুলির সঙ্গে ইতিমধ্যেই এক দফা আলোচনা হয়েছে বায়ুসেনার। জানা গিয়েছে, প্রথমে ৩৬টি বিমান ভারতে বানানো হবে যার দাম আংশিক ভারতীয় মূদ্রায় এবং আংশিক বিদেশিমূদ্রায় মেটাবে ভারত। বাকি ৬০ টি বিমান তৈরির দায়িত্বে মূলত থাকবে ভারতীয় সংস্থাগুলিই। খুব শীঘ্রই ভারতীয় বায়ুসেনার ডাকা টেন্ডারে অংশ নিতে চলেছে বোয়িং, লকহিড মার্টিন, সাব, মিগ, ইরকুট, দাসোর মত বিদেশি যুদ্ধ বিমান প্রস্তুতকারী সংস্থা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন