Soldier

বিনা যুদ্ধেই ১৬০০ সেনা প্রাণ হারান এ দেশে

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বছরে প্রায় সাড়ে তিনশো জওয়ানের মৃত্যু হয় পথ দুর্ঘটনায়। পাশাপাশি আত্মহননের পথ বেছে নিতে দেখা গিয়েছে ১২০ জনের বেশি জওয়ানকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৭ ১৬:৪৩
Share:

প্রতীকী ছবি।

জঙ্গি দমন বা সীমান্ত সংঘর্ষ নয়, আত্মহত্যা, দুর্ঘটনা বা অসুস্থতার কারণেই বেশি মৃত্যু হয় ভারতীয় সেনা বাহিনীতে। পরিসংখ্যান বলছে, আত্মহত্যা, পথ দুর্ঘটনা বা অন্য কোনও কারণে বছরে প্রায় ১৬০০ সেনা জওয়ানের মৃত্যু হয়। সম্প্রতি হাতে আসা এক পরিসংখ্যানের ভিত্তিতে এক প্রতিবেদনে এমনটাই জানাচ্ছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

Advertisement

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বছরে প্রায় সাড়ে তিনশো জওয়ানের মৃত্যু হয় পথ দুর্ঘটনায়। পাশাপাশি আত্মহননের পথ বেছে নিতে দেখা গিয়েছে ১২০ জনের বেশি জওয়ানকে। এ ছাড়া শারীরিক অসুস্থতার জন্য কর্মরত সেনা জওয়ানদের মধ্যে মৃত্যুর হারও অনেকটাই।

আরও পড়ুন: মামলাই ওঠেনি ১৩ বছর, দুঃখপ্রকাশ সুপ্রিম কোর্টের

Advertisement

পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০১৪ থেকে এখনও পর্যন্ত তিন বাহিনী মিলিয়ে (জল, স্থল, আকাশ) সাড়ে ছয় হাজারের বেশি জওয়ানের মৃত্যু হয়েছে। এর মধ্যে সিংহভাগ জওয়ান প্রাণ হারিয়েছেন সংঘর্ষ বাদে অন্য কারণে। টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে যুদ্ধ ক্ষেত্রে জওয়ানদের মৃত্যু হারের থেকে অন্যান্য ক্ষেত্রে মৃত্যু প্রায় ১২ গুণ বেশি। যেমন, চলতি বছর এখনও পর্যন্ত সীমান্ত সংঘর্ষ বা জঙ্গির গুলিতে ৮০ জন জওয়ান প্রাণ হারিয়েছেন। যেখানে অত্মহত্যা, পথ দুর্ঘটনা বা রোগের জন্য মৃত্যু হয়েছে হাজারের বেশি জওয়ানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন