শক্তির সম্ভারে প্রথম পাঁচে ভারতের সেনাবাহিনী

পরমাণু অস্ত্রশস্ত্রকে বাদ দিয়েই, ভারতীয় সেনাবাহিনী বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাঁচটি দেশের বাহিনীর অন্যতম। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমীক্ষক সংস্থা ‘ক্রেডিট সুসি’ এ কথা জানাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৫ ১৩:৩৬
Share:

পিটিআইয়ের ফাইল-চিত্র।

পরমাণু অস্ত্রশস্ত্রকে বাদ দিয়েই, ভারতীয় সেনাবাহিনী বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাঁচটি দেশের বাহিনীর অন্যতম।

Advertisement

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমীক্ষক সংস্থা ‘ক্রেডিট সুসি’ এ কথা জানাচ্ছে। পরমাণু অস্ত্রশস্ত্রকে হিসেবের মধ্যে না রেখেও, যে সব দেশের সেনাবাহিনী অত্যন্ত শক্তিশালী, সেই তালিকায় ভারতের জায়গাটা এখন আমেরিকা, রাশিয়া, চিন ও জাপানের পরেই। পাঁচ নম্বরে। ফ্রান্স ও ব্রিটেনও অনেকটাই পিছিয়ে রয়েছে ভারতের চেয়ে। এই সমীক্ষক সংস্থাটির রিপোর্ট বলছে, ভারতীয় বিমানবাহিনী এতটাই শক্তিশালী যে, তা যে কোনও সময় তার যে কোনও শত্রুকে টক্কর দিতে পারে। ভারতীয় বিমানবাহিনীর সঙ্গে এঁটে ওঠা যে কোনও দেশের পক্ষেই খুব সহজ কাজ নয়। বিমানবাহিনীর হাতে যেমন প্রচুর যুদ্ধবিমান রয়েছে, তেমনই রয়েছে হানাদার হেলিকপ্টার, এয়ারক্র্যাফ্‌ট ক্যারিয়ার আর প্রচুর সাবমেরিন। ভারতীয় বিমানবাহিনীর শক্তি কতটা, তা ওই পরিসংখ্যানেই স্পষ্ট বলে রিপোর্ট জানাচ্ছে।

আরও একটি নজরকাড়া তথ্য, গত বছর প্রতিরক্ষা খাতে ভারতের খরচ হয়েছিল ৬১ হাজার কোটি মার্কিন ডলার। যা, শক্তিশালী সেনাবাহিনীর তালিকায় ভারতের পরে থাকা ন’টি দেশের মোট প্রতিরক্ষা-ব্যয়ের চার গুণের কাছাকাছি। সমীক্ষক সংস্থা ‘সুসি’-র তালিকায় শক্তিশালী সেনাবাহিনীর নিরিখে আমেরিকার ‘স্কোর’ ০.৯৪। রাশিয়ার ‘স্কোর’ ০.৮০, চিনের ০.৭৯ আর ভারতের ০.৬১। ভারতের অনেক পরে রয়েছে দক্ষিণ কোরিয়া, ইতালি, কানাডাও।

Advertisement

পাক সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ কয়েক দিন আগেই ভারতের নাম না করে বলেছিলেন, ‘‘আমরা কাউকেই ভয় পাই না! আমাদের ঘাঁটালে তার অনেক মাসুল গুণতে হবে।’’

এর পর কি পাক সেনাপ্রধানের ‘বাগাড়ম্বর’ একটু কমবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন