সেনাপ্রধানের হুঁশিয়ারি, নিন্দা করল পাকিস্তান

নরবণে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, সন্ত্রাসের উৎসস্থলে যে-কোনও সময় আঘাত হানার অধিকার ভারতের রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০২:৫৭
Share:

নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে।—ছবি পিটিআই।

পাক অধিকৃত কাশ্মীরে অভিযান চালানোর ব্যাপারে সেনাবাহিনীর ‘বিভিন্ন ধরনের পরিকল্পনা’ রয়েছে বলে জানিয়েছেন নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। একটি বেসরকারি টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে তিনি জানান, নির্দেশ পেলে পাক অধিকৃত কাশ্মীরে অভিযান চালাতে প্রস্তুত সেনাবাহিনী। গত কালও সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে নিশানা করেছিলেন নরবণে। সেনাপ্রধানের সেই মন্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘প্ররোচনামূলক’ আখ্যা দিয়েছে ইসলামাবাদ।

Advertisement

নরবণে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, সন্ত্রাসের উৎসস্থলে যে-কোনও সময় আঘাত হানার অধিকার ভারতের রয়েছে। আজ পাক অধিকৃত কাশ্মীর নিয়ে তিনি বলেন, ‘‘জম্মু-কাশ্মীর-সহ সীমান্তে সেনা মোতায়েন রয়েছে। আমাদের বিভিন্ন ধরনের পরিকল্পনা রয়েছে। যদি প্রয়োজন হয়, তা হলে আমরা সেই সব পরিকল্পনা সাফল্যের সঙ্গে বাস্তবায়িত করব।’’ তাঁর কাছে জানতে চাওয়া হয়, পাক অধিকৃত কাশ্মীরেও কি প্রয়োজনে অভিযান চালাবেন? তাঁর উত্তর, ‘‘নিশ্চয়। নির্দেশ পেলে আমরা অভিযান চালাব।’’

গত কাল সংবাদ সংস্থা পিটিআইয়ের সঙ্গে সাক্ষাৎকারে নরবণে ‘সন্ত্রাসের উৎসস্থলে’ আঘাতের কথা বলেছিলেন। তার তীব্র সমালোচনা করে আজ পাক বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ‘‘পাক অধিকৃত কাশ্মীরে বা পাকিস্তানের অভ্যন্তরে ভারতের দিক থেকে যে-কোনও আগ্রাসনের জবাব দিতে পাকিস্তান প্রতিজ্ঞাবদ্ধ ও প্রস্তুত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন