বাতিল হচ্ছে দেশীয় প্রযুক্তির ‘আকাশ’, আসছে ইজরায়েলি ক্ষেপণাস্ত্র

অনেক হল, আর নয়। এ বার জমানা শেষ হতে চলেছে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রের। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারতীয় সেনাবাহিনী আর দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রকে চায় না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৬ ১৮:০৪
Share:

অনেক হল, আর নয়। এ বার জমানা শেষ হতে চলেছে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রের। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারতীয় সেনাবাহিনী আর দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রকে চায় না। সেই জায়গা নিতে চলেছে অত্যন্ত দ্রুতগতির ইজরায়েলি মিসাইল। ইজরায়েল থেকে চটজলদি শত্রুর উপর আক্রমণ হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার এবং ড্রোন আনা হচ্ছে। সূত্রের খবর, আকাশ ক্ষেপণাস্ত্রে বেশ কিছু খামতি থাকার কারণেই ‘আকাশ রেজিমেন্ট’-কে আর চাইছেন না ভারতীয় সেনারা। ইতিমধ্যেই ভারতীয় নৌবাহিনী ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রের জায়গায় ফ্রান্স থেকে ক্ষেপণাস্ত্র আনাতে ‘মেক ইন ইন্ডিয়া’ নীতি ধাক্কা খেয়েছে। এ বার আরও এক বার ধাক্কা খেল দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্র।

Advertisement

আরও পড়ুন: ক্ষেপণাস্ত্র সম্ভারে পৃথিবীতে সবচেয়ে এগিয়ে কোন ১০ দেশ?

নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রটি শত্রুর উপর ঠিক ভাবে আঘাত হানতে পারছে না। সম্পূর্ণ ব্যর্থতার জন্যই ভারতীয় অস্ত্রভাণ্ডার থেকে সরে যেতে হচ্ছে ‘আকাশ’-কে। ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী আর আধুনিক করে তুলতেই ইজরায়েল থেকে বায়ুপৃষ্ঠে দ্রুততার সঙ্গে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র বা কিউ আর-এস এ এম(কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার মিসাইল) আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় সেনা মন্ত্রকের তরফে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন