উপত্যকায় নতুন বাঙ্কার তৈরি শুরু

উপত্যকার জনজীবন এখনও স্বাভাবিক হয়নি। আজও বাজার এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি বন্ধ ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৩৫
Share:

ফাইল চিত্র।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তের দেড় মাস পরে উপত্যকায় আবার নতুন করে বাঙ্কার তৈরি শুরু করেছে নিরাপত্তা বাহিনী। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা এবং সরকারি প্রতিষ্ঠানের সুরক্ষা বাড়ানো হচ্ছে। জঙ্গিগোষ্ঠীগুলি নাশকতা চালাতে পারে এই আশঙ্কায় নিরাপত্তা বাড়ানোর হয়েছে বলে প্রশাসন সূত্রের খবর।

Advertisement

উপত্যকার জনজীবন এখনও স্বাভাবিক হয়নি। আজও বাজার এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি বন্ধ ছিল। এই পরিস্থিতিতে কাশ্মীরের বিভিন্ন এলাকায় বিশেষত, বসতি অঞ্চলে বালির বস্তা এবং লোহার বর্ম দিয়ে বাঙ্কার তৈরি করেছে পুলিশ, সিআরপিএফ, বিএসএফ এবং সেনাবাহিনী। ওল্ড শ্রীনগরের প্রবেশপথ-সহ একাধিক জায়গায় বাঙ্কার তৈরি হয়েছে। শ্রী মহারাজা হরি সিংহ হাসপাতালের উল্টো দিকে তৈরি হয়েছে বাঙ্কার। প্রশাসনের যুক্তি, বহু মানুষ হাসপাতালে আসেন, তাই ওই জায়গা জঙ্গিদের নিশানা হতে পারে। লাল চকে জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেস দফতরের কাছে এম এ রোডে একাধিক লোহার বর্ম দেওয়া বাঙ্কার তৈরি হয়েছে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে উত্তর কাশ্মীরের বারামুলা ও সোপোরে জঙ্গি দমন অভিযানে দুই সন্ত্রাসবাদী নিহত হয়েছিল। সেনা প্রধান বিপিন রাওয়ত গত কাল জানিয়েছেন, বালাকোটে জঙ্গি শিবিরগুলি আবারও সক্রিয় হয়ে উঠেছে। কাশ্মীর-সহ গোটা দেশে অশান্তি ছড়াতে ৫০০ জঙ্গি নিয়ন্ত্রণরেখা দিয়ে ভারতে ঢোকার অপেক্ষায় রয়েছে বলে দাবি করেছেন সেনাপ্রধান।

রাতেও উপত্যকার নিরাপত্তা কঠোর করা হয়েছে। শহরের সুরক্ষিত এলাকা বলে চিহ্নিত জায়গায় একাধিক চেক পয়েন্ট এবং নাকাবন্দির ব্যবস্থা রয়েছে। আজ রাতে চেক পয়েন্টে গাড়িগুলিতে ব্যাপক তল্লাশি চলেছে এবং যাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রথমে প্রশাসন সিদ্ধান্ত নিয়েছিল, রাতে উপত্যকায় বিধিনিষেধ জারি করা হবে। কিন্তু পরে অবশ্য তা কার্যকর হয়নি। স্পর্শকাতর এলাকাগুলিতে রাতে নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন