National news

সাড়ে ১১ হাজার কোটি টাকা দাবিহীন পড়ে এ দেশের ব্যাঙ্কগুলোয়

রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া সাম্প্রতিক তথ্য বলছে, দেশের ৬৪টি ব্যাঙ্কের তিন কোটিরও বেশি অ্যাকাউন্টে দাবিহীন টাকার পাহাড় জমে রয়েছে। অঙ্কটা চোখ ছানাবড়া করে দেওয়ার পক্ষে যথেষ্ট। ১১ হাজার ৩০২ কোটি টাকা। কাকতালীয় হলেও, এই অঙ্কটা নীরব মোদীর ব্যাঙ্ক প্রতারণার অঙ্কের প্রায় সমান।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৮ ১৮:২১
Share:

স্টেট ব্যাঙ্ক। ফাইল চিত্র।

‘টাকার দাবিদার চাই’। অবাক হবেন না যদি ভারতীয় ব্যাঙ্কগুলো এমন বিজ্ঞাপন দেয়!

Advertisement

ব্যাপারটা কী? রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া সাম্প্রতিক তথ্য বলছে, দেশের ৬৪টি ব্যাঙ্কের তিন কোটিরও বেশি অ্যাকাউন্টে দাবিহীন টাকার পাহাড় জমে রয়েছে। অঙ্কটা চোখ ছানাবড়া করে দেওয়ার পক্ষে যথেষ্ট। ১১ হাজার ৩০২ কোটি টাকা। কাকতালীয় হলেও, এই অঙ্কটা নীরব মোদীর ব্যাঙ্ক প্রতারণার অঙ্কের প্রায় সমান।

দাবিহীন টাকায় দেশের মধ্যে সবচেয়ে উপরে রয়েছে স্টেট ব্যাঙ্ক। পরিমাণ ১ হাজার ২৬২ কোটি। ১ হাজার ২৫০ কোটি টাকা নিয়ে দ্বিতীয় স্থানে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

Advertisement

আরও পড়ুন: পাকিস্তান-সহ মোদীর সার্বিক বিদেশনীতিতে উদ্বিগ্ন মনমোহন

বিশেষজ্ঞদের ধারণা, এই সব অ্যাকাউন্ট মালিকদের বড় অংশই মারা গিয়েছেন, অথচ তাঁদের উত্তরাধিকারীরা তথ্যপ্রমাণ-সহ পড়ে থাকা টাকার দাবি করেননি। তবে এমনও হতে পারে যে দাবিহীন টাকার একটা অংশ বেনামি। এই দাবিহীন প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকার মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলোর ভাগটাই বিপুল। সাত হাজার কোটি টাকার বেশি। দাবিহীন টাকার মোট অঙ্কটা অবশ্য এ দেশে ব্যাঙ্কে জমা থাকা মোট টাকার অঙ্কের তুলনায় নগন্যই। মোটামুটি ১০০ লক্ষ কোটি টাকা জমা থাকে এ দেশের ব্যাঙ্কগুলোয়।

ব্যাঙ্কিং আইনের ২৬ নং ধারায় বলা হযেছে, দশ বছরের বেশি যে সব অ্যাকাউন্ট বন্ধ হয়ে রয়েছে, সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলোকে সেই তথ্য প্রতি আর্থিক বছরের শেষে রিজার্ভ ব্যাঙ্ককে জানাতে হবে। পাশাপাশি ২৬(এ) ধারায় বলা হযেছে, দশ বছর পেরিয়ে যাওয়া মানে এই নয় যে ওই অর্থের উপর দাবি জানানো যাবে না। যে কোনও মুহূর্তে ন্যায্য দাবিদার হাজির হলে ব্যাঙ্ক ওই টাকা ফেরত দিতে বাধ্য থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন