India

ফের সীমান্ত পেরিয়ে পাক ভূখণ্ডে ঢুকলেন ভারতীয় জওয়ানরা, দাবি সরকারি আধিকারিকের

সেনাকর্তাদের মতে, ওই সুড়ঙ্গ পথেই পাকিস্তান থেকে ভারতে ঢুকে নাশকতা চালানোর ছক ছিল নিহত জইশ জঙ্গিদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ২০:২৫
Share:

ভারত-পাকিস্তান সীমান্তে প্রহরারত জওয়ানরা।— ফাইল চিত্র

ফের এক বার সীমান্ত পেরিয়ে পাক ভূখণ্ডে প্রবেশ ভারতীয় সেনার। মঙ্গলবার এই তথ্য তুলে ধরেছে সংবাদ সংস্থা এএনআই। এক উচ্চপদস্থ সরকারি আধিকারিককে উদ্ধৃত করে বলা হয়েছে, নগরোটায় জঙ্গিদের ব্যবহৃত সুড়ঙ্গের উৎসমুখ সন্ধানে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ভিতরে ঢুকে পড়েছিলেন ভারতীয় জওয়ানরা।

Advertisement

গত ২২ নভেম্বর জম্মু-শ্রীনগর হাইওয়ের কাছে নগরোটায় সেনাবাহিনীর সঙ্গে এনকাউন্টারে নিহত হয় ৪ জৈশ ই মহম্মদ জঙ্গি। তাদের কাছ থেকে পাওয়া যায় ১১টি একে ৪৭ রাইফেল, ৩টি পিস্তল, ৩৫টি গ্রেনেড-সহ বিপুল অস্ত্রশস্ত্র এবং বিভিন্ন সরঞ্জাম। জঙ্গিদের থেকে উদ্ধার হওয়া ফোনের সূত্র ধরেই হদিশ পাওয়া যায় ওই সুড়ঙ্গের। সরকারি ওই আধিকারিক দাবি করেছেন, নিহত হওয়া জঙ্গিরা যে সুড়ঙ্গ পথে ভারতে অনুপ্রবেশ করেছিল তার উৎস খুঁজতে সীমান্ত পেরিয়ে পাকিস্তানের প্রায় ২০০ মিটার ভিতরে ঢুকে পড়েন ভারতীয় জওয়ানরা।

সেনাকর্তাদের মতে, ওই সুড়ঙ্গ পথেই পাকিস্তান থেকে ভারতে ঢুকে নাশকতা চালানোর ছক ছিল নিহত জইশ জঙ্গিদের। জম্মু-কাশ্মীরে জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন চলছে। তা বানচাল করতেই বড়সড় ছক কষেছিল জঙ্গিরা। সেই লক্ষ্যেই তারা ভারতে ঢুকেছিল বলে মনে করা হচ্ছে। আন্তর্জাতিক সীমান্তের কাছে সাম্বা সেক্টরে ওই সুড়ঙ্গটি ছিল দ্বিতীয়। এর আগে গালার এলাকায় সীমান্তে কাঁটাতারের বেড়ার কাছে প্রথম সুড়ঙ্গটি আবিষ্কার করেন নিরাপত্তারক্ষীরা।

Advertisement

আরও পড়ুন: কৃষকদের জন্য আমরা যা করেছি কেউ করেনি: মোদীকে ‘পাল্টা’ মমতার​

আরও পড়ুন: কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠক ব্যর্থ, বৃহস্পতিবার ফের আলোচনার সম্ভাবনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন