Amritpal Singh

লন্ডনে ভারতীয় হাইকমিশনে পতাকা নামাল খালিস্তানপন্থীরা, ব্রিটিশ কুটনীতিককে ডেকে প্রতিবাদ ভারতের

প্রতিবাদকারী শিখদের একাংশ লন্ডনে ভারতীয় হাইকমিশন থেকে ভারতীয় পতাকা নামিয়ে দিয়েছে। এই বিষয়ে রবিবার সন্ধ্যায় ভারতের বিদেশমন্ত্রক ব্রিটেনের উচ্চপদস্থ কূটনীতিককে তলব করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ০১:৪৬
Share:

খলিস্তানপন্থী স্বঘোষিত শিখ ধর্মগুরু অমৃতপাল সিংহ। ফাইল ছবি।

খলিস্তানপন্থী স্বঘোষিত শিখ ধর্মগুরু অমৃতপাল সিংহকে ধরতে পুলিশ পঞ্জাবের ৭টি জেলায় তল্লাশি আভিযান চালাচ্ছে। এরই প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশনে দেশের পতাকা নামিয়ে দিল বিক্ষোভকারীরা।

Advertisement

হাইকমিশন সূত্রে খবর, প্রতিবাদকারী শিখদের একাংশ লন্ডনে ভারতীয় হাইকমিশন থেকে ভারতীয় পতাকা নামিয়ে দিয়েছে। এই বিষয়ে রবিবার সন্ধ্যায় ভারতের বিদেশমন্ত্রক ব্রিটেনের উচ্চপদস্থ কূটনীতিককে তলব করে। বিদেশমন্ত্রক একটি বিবৃতিতে লন্ডনে ভারতীয় হাইকমিশন প্রাঙ্গণে ‘নিরাপত্তার অনুপস্থিতি’র ব্যখ্যা দাবি করেছে। প্রবাসী শিখদের একাংশ সন্ধ্যে থেকে বিক্ষোভ শুরু করেন। সমাজমাধ্যমে একটি ভিডিয়োতে দেখা গিয়েছে বিক্ষোভকারীরা দফতরে ঢুকে ভারতীয় পতাকা নামিয়ে নিচ্ছে।

ব্রিটেনের নিরাপত্তার সম্পূর্ণ অনুপস্থিতির জন্য ব্যাখ্যা চাওয়া হয়েছে। প্রশ্ন উঠেছে কীভাবে বিক্ষোভকারীরা হাইকমিশনের দফতরে প্রবেশ করেছেন। বিদেশমন্ত্রক তার বিবৃতে বলেছে, “ভিয়েনা কনভেনশনের আওতায় ব্রিটেন সরকারকে মৌলিক বাধ্যবাধকতাগুলির বিষয়ে স্মরণ করিয়ে দেওয়া হয়েছিল।” মন্ত্রক আরও বলেছে, “ভারতীয় কূটনৈতিক প্রাঙ্গণ এবং কর্মীদের নিরাপত্তার প্রতি ব্রিটেন সরকারের উদাসীনতা মেনে নেওয়া যায় না।”

Advertisement

প্রসঙ্গত, অমৃতপালের গ্রেফতারি ঘিরে সমস্যা তৈরি হতে পারে। এই আশঙ্কায় শনিবার দুপুর থেকেই গোটা পঞ্জাবে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছিল রাজ্য প্রশাসন। কথা ছিল, রবিবার দুপুরে তা আবার চালু করা হবে। পঞ্জাব পুলিশ এবং কেন্দ্রের কর্তারা ভেবেছিলেন, তার মধ্যেই গ্রেফতার করে ফেলা যাবে অমৃতপালকে। কিন্তু শনিবার পুলিশ অমৃতপালের নাগাল পায়নি। এই অবস্থায় পঞ্জাবে সোমবার দুপুর পর্যন্ত মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে বলে নতুন ঘোষণা হয়েছে। রবিবার সাংবাদিকদের সামনে যদিও জালন্ধরের পুলিশ কমিশনারের দাবি, অতি দ্রুত গ্রেফতার করা হবে তাঁকে। গোটা রাজ্যে অমৃতপালের খোঁজে ছড়িয়ে পড়েছেন পুলিশকর্মীরা।

শনিবার দুপুরে অমৃতপালকে প্রায় নাগালে পেয়ে গিয়েছিল পুলিশ। কিন্তু মোটরবাইকে চেপে তিনি পালান। পুলিশ সূত্রে খবর, এক বার পালাতে সক্ষম হলেও বেশি দিন গ্রেফতারি এড়াতে পারবেন না অমৃতপাল। পঞ্জাব থেকে তাঁর পক্ষে বাইরে পালানোও অসম্ভব। এতই যদি বজ্র আঁটুনি থাকে তাহলে তাঁকে গ্রেফতার করা যাচ্ছে না কেন? এই প্রশ্ন উঠছে।

জালন্ধরের সিপি কুলদীপ সিংহ চহল বলেন, ‘‘আমরা ওয়ারিস পঞ্জাব দে সংগঠনের ৭৮ জনকে গ্রেফতার করেছি। এ ছাড়াও বহু মানুষকে জিজ্ঞাসাবাদ করার জন্য আটক করা হয়েছে। অমৃতপালের নিরাপত্তায় যুক্ত সাত-আট জন বন্দুকধারীকেও গ্রেফতার করেছি।’’ সূত্রের খবর, হরিয়ানার গুরুগ্রাম থেকে অমৃতপালের ঘনিষ্ঠ দলজিৎ সিংহ কলসিকে গ্রেফতার করেছে পুলিশ। খলিস্তানি নেতার হয়ে টাকাপয়সার দিকটি তিনি দেখভাল করতেন।

এ দিকে খবর পাওয়া যাচ্ছে, অমৃতপালের সংগঠনের চার সদস্যকে গ্রেফতার করে পঞ্জাব পুলিশ অসমের ডিব্রুগড়ে নিয়ে গিয়েছে। সেখানে ডিব্রুগড় সেন্ট্রাল জেলে রাখা হয়েছে তাঁদের। কিন্তু পঞ্জাবে গ্রেফতারির পর কেন তাঁদের অসমে নিয়ে যাওয়া হল, তা এখনও স্পষ্ট নয়। এ বিষয়ে ডিব্রুগড়ের পুলিশ সাংবাদিক বৈঠক করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন