National News

পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়ে উপহার ভারতীয় ব্যান্ডের

পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়ে তাঁদেরকে ‘জন্মদিনে’র উপহার দিল ভারত। কোনও রকম বাদ্যযন্ত্র ছাড়াই পাকিস্তানের জাতীয় সঙ্গীতটি গেয়েছে ভারতীয় ব্যান্ডটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৭ ২০:৩৭
Share:

অ্যাকাপেলা ব্যান্ড ভক্সকর্ড-এর সদস্যরা। ছবি: ইউটিউবের সৌজন্যে।

এমন ভাবে আগে কেউই হয়তো ভাবেননি। অথবা ভাবলেও করে দেখাননি। আসলে নিজেদের স্বাধীনতা দিবসকে উদযাপনের অভিনব ভাবনাই হয়তো এই পাঁচ শিল্পীকে একটু আলাদা করে তুলল। সৌভ্রাতৃত্বের নজির তৈরি করলেন ভারতীয় একটি মিউজেক ব্যান্ডের সদস্যরা। সোমবার পাকিস্তানের স্বাধীনতা দিবস। এক দিন পরই ভারতের। তার আগে পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়ে তাঁদেরকে ‘জন্মদিনে’র উপহার দিল ভারত। কোনও রকম বাদ্যযন্ত্র ছাড়াই পাকিস্তানের জাতীয় সঙ্গীতটি গেয়েছে ভারতীয় ব্যান্ডটি। শিল্পীরা জানিয়েছেন, প্রতিবেশী দেশ পাকিস্তানকে এমন একটি উপহারের মাধ্যমেই নিজেদের দেশের ৭০ তম স্বাধীনতা দিবস উদযাপন করতে চান তাঁরা।

Advertisement

আরও পড়ুন, ফিরে দেখা স্বাধীনতা, আনন্দবাজার আর্কাইভ থেকে

শিল্পীরা কাপেলা পদ্ধতির মাধ্যমে পাকিস্তানের জাতীয় সঙ্গীত ‘পাক সরজমিন’ গেয়েছেন। কাপেলা পদ্ধতিতে গানের সঙ্গে কোনও বাদ্যযন্ত্র ব্যবহার করা হয় না। শুক্রবার দু’মিনিটের এই ভিডিও আপলোড হতেই ইউটিউব হিট ৭০ হাজার ছাড়িয়ে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন, জম্মু-কাশ্মীরের সোপিয়ানে খতম তিন জঙ্গি, হত ২ জওয়ান

ভারতীয় মিউজিক ব্যান্ডের এই প্রয়াসকে পাকিস্তানের সংবাদপত্র ‘ডন’ও সাধুবাদ জানিয়েছে। দু’দেশের টুইটারেত্তিতেও যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে ‘অ্যাকাপেলা ব্যান্ড ভক্সকর্ড’-এর গান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন